Sourav Ganguly

Ravi Shastri: একসঙ্গে আমরা গুলি না খেললেও সৌরভ আর আমি ভাল বন্ধু, বললেন রবি শাস্ত্রী

ভারতীয় দলের কোচের দায়িত্ব ছাড়ার পর এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকারে বিরাট কোহলীর অধিনায়কত্ব, সৌরভ গঙ্গোপাধ্যায়কে নিয়ে কথা বলেন রবি শাস্ত্রী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২১ ২১:০৪
Share:

সৌরভ প্রসঙ্গে শাস্ত্রী। ফাইল ছবি

ভারতীয় ক্রিকেটে শেষ রবি শাস্ত্রী-যুগ। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই তাঁর মেয়াদ ফুরিয়েছে। ভারতীয় দলের কোচের দায়িত্ব ছাড়ার পর এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বিরাট কোহলীর অধিনায়কত্ব, বোর্ড প্রধান সৌরভ গঙ্গোপাধ্যায়কে নিয়েও কথা বলেন রবি শাস্ত্রী।

Advertisement

কোহলীর অধিনায়কত্ব

Advertisement

শাস্ত্রী বলেন, “লাল বলের ক্রিকেটে গত পাঁচ বছর ধরে পৃথিবীর এক নম্বর দল ভারত। মানসিক ভাবে ক্লান্ত না হলে এবং ব্যাটিংয়ে বেশি মনোনিবেশ করতে চাইলে টেস্ট অধিনায়কত্ব ছাড়তে পারে কোহলী। তবে সেটা এখনই করবে বলে মনে হয় না। এক দিনের ক্রিকেটের ক্ষেত্রেও তেমনটাই। টেস্ট ক্রিকেটে মনোনিবেশ করতে চাইলে ও এক দিনের ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়তে পারে। ওর শরীর, ওর মন, ও সিদ্ধান্ত নেবে।”

দ্রাবিড়ের কোনও পরামর্শের প্রয়োজন নেই

শাস্ত্রীর পর দায়িত্ব নেবেন রাহুল দ্রাবিড়। সেই বিষয়ে শাস্ত্রী বলেন, “দ্রাবিড়ের মতো এক জনের উপদেশের প্রয়োজন নেই। কোচের কাজে ও পারদর্শী। ভারত এ দলের হয়ে কাজ করেছে দ্রাবিড়। আমার পরে কাজ করার জন্য একেবারে ঠিক লোক ও। ওকে শুভেচ্ছা জানাই। ও যথেষ্ট অভিজ্ঞ। একটা ভাল ক্রিকেট দল হাতে পাবে ও।”

সৌরভের সঙ্গে সম্পর্ক

শাস্ত্রী-সৌরভ সম্পর্ক নিয়ে কথা শোনা যায় বার বার। শাস্ত্রী বলেন, “আমরা বন্ধু। একে অপরের সঙ্গে আমরা গুলি খেলি না এটা ঠিক, তবে একে অপরের প্রতি আমরা শ্রদ্ধাশীল। যখন ৭০ শতাংশ সাফল্য থাকে, তখন কাউকে উত্তর দেওয়ার প্রয়োজন নেই। আমি যা কিছু বলছি সেটা স্কোরবোর্ডে আছে, যে কেউ দেখে নিতে পারে।”

আইপিএল নিয়ে

আইপিএল বাতিল হয়ে যাওয়ায় টি২০ বিশ্বকাপের আগেই দ্বিতীয় পর্ব আয়োজন করতে হয় বিসিসিআই-কে। শাস্ত্রী বলেন, “আমি বলব না যে আইপিএল-কে বেশি গুরুত্ব দিয়েছে ভারতীয় ক্রিকেটাররা। আইপিএল বাতিল হয়ে যাওয়ায় সেপ্টেম্বর-অক্টোবর ছাড়া সময় ছিল না আর। ভবিষ্যতে এমন হবে বলে মনে হয় না। কপিল দেব সূচি নিয়ে ঠিকই বলেছে আমি ওর কথা মানছি। শুধু বিসিসিআই নয়, যে কোনও বোর্ডের সূচি নিয়ে ভাবা উচিত। মনে রাখা উচিত, আইপিএল-এর জন্য ভারত সব থেকে বেশি ক্রিকেট খেলে।”

নিউজিল্যান্ডের বিরুদ্ধে কেন হারল ভারত

নিউজিল্যান্ডের বিরুদ্ধে হারের জন্য মানসিক ক্লান্তিকে দায়ী করেন শাস্ত্রী। তিনি বলেন, “পাকিস্তানের বিরুদ্ধে রান ছিল বোর্ডে। কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে আমরা সাহস দেখাতে পারিনি। এর অর্থ এটা নয় যে আমরা নিজেদের সেরাটা দিতে পারিনি। মানসিক ক্লান্তির কারণেই আমরা সাহস দেখাতে পারিনি। জৈবদুর্গের মধ্যে অনেকটা সময় কাটাতে হয়েছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেই কারণেই এমন হয়েছে। আমি অজুহাত দিচ্ছি না। সাহস কম ছিল বলেই হারতে হয়েছে আমাদের।”

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement