India Vs New Zealand

দু’সপ্তাহ পর শুরু নিউ জ়িল্যান্ড সিরিজ়, কোন কোন ক্রিকেটারকে দলে রাখবে ভারত? ফিরবেন শামি?

বাংলাদেশের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ থাকলেও সেই দলে টেস্ট দলের বেশির ভাগ ক্রিকেটার নেই। লাল বলের ক্রিকেটে ভারতের পরের লক্ষ্য তাই কিউই-বধ। কোন কোন ক্রিকেটারকে নিয়ে দল গড়বে ভারত?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১১:৫৭
Share:

ভারতীয় দল। ছবি: পিটিআই।

আট মাস পর টেস্ট ক্রিকেটে ফিরেই বাংলাদেশের বিরুদ্ধে ২-০ ব্যবধানে জয়। সেটাও আবার দাপটের সঙ্গে। এ বার সামনে নিউ জ়িল্যান্ড। বাংলাদেশের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ থাকলেও সেই দলে টেস্ট দলের বেশির ভাগ ক্রিকেটার নেই। লাল বলের ক্রিকেটে পরের লক্ষ্য তাই কিউই বধ। কোন কোন ক্রিকেটারকে নিয়ে দল গড়বে ভারত?

Advertisement

সাধারণত ঘরের মাঠে ১৫ জনকে নিয়ে দল গড়ে ভারত। কোনও কোনও সময়ে ১৬ জনের দলও তৈরি করা হয়। তবে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে হয়তো ১৭ জনের দল বেছে নেবে ভারত। দেখে নেওয়া যাক কোন কোন ক্রিকেটারের সুযোগ রয়েছে ভারতীয় দলে থাকার।

ওপেনিং

Advertisement

যশস্বী জয়সওয়াল এবং রোহিত শর্মার জায়গা পাকা। তাঁরা কিউইদের বিরুদ্ধে দলে থাকছেন। সেই সঙ্গে এক জন তৃতীয় ওপেনার রাখা হতে পারে। সেই জায়গা নেওয়ার লড়াই চলছে বাংলার অভিমন্যু ঈশ্বরণ এবং মহারাষ্ট্রের রুতুরাজ গায়কোয়াড়ের মধ্যে। ইরানি কাপে দু’জনেই খেলছেন অবশিষ্ট ভারতের হয়ে। সেই দলের অধিনায়ক রুতুরাজ। তাই মনে করা হচ্ছে তাঁর সুযোগ পাওয়ার সম্ভাবনা বেশি। যদিও রুতুরাজের থেকে অভিজ্ঞতা বেশি অভিমন্যুর। তিনি ফর্মেও রয়েছেন। এখন দেখার কাকে বেছে নেন নির্বাচকেরা।

যশস্বী জয়সওয়াল। —ফাইল ছবি।

মিডল অর্ডার

তিন নম্বরে জায়গা পাকা শুভমন গিলের। চার নম্বরে বিরাট কোহলি এবং পাঁচে লোকেশ রাহুলও থাকবেন নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। সেই সঙ্গে সরফরাজ় খান থাকবেন অতিরিক্ত ব্যাটার হিসাবে। তাঁকে এই সিরিজ়ে খেলিয়ে দেখে নেওয়া হতে পারে। সামনেই অস্ট্রেলিয়া সফর। তার আগে দলের সকলকে খেলিয়ে দেখে নিতে চাইবে ভারত।

উইকেটরক্ষক

গাড়ি দুর্ঘটনার পর টেস্টে ফিরেই শতরান। ঋষভ পন্থ থাকছেনই। তাঁর মতো ব্যাটার মিডল অর্ডারে থাকলে দলেরও শক্তি বাড়বে। দ্বিতীয় উইকেটরক্ষক হিসাবে থাকবেন ধ্রুব জুরেল। ঈশান কিশন ঘরোয়া ক্রিকেটে ফিরলেও এখনই তাঁকে টেস্ট দলে সুযোগ দেওয়া হবে না বলেই মনে করা হচ্ছে। ফলে পাল্লা ভারী জুরেলেরই।

অলরাউন্ডার

বাংলাদেশ সিরিজ়ের মতো নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধেও দলে থাকবেন তিন স্পিনার অলরাউন্ডার। রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজার সঙ্গে থাকবেন অক্ষর পটেলও। ঘরের মাঠে পেসার অলরাউন্ডার হয়তো দলে নেবে না ভারত। তাই শার্দূল ঠাকুর বা শিবম দুবের জায়গা পাওয়ার সুযোগ থাকছে না।

রবীন্দ্র জাডেজা এবং রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল ছবি।

স্পিনার

বাংলাদেশের বিরুদ্ধে খেলার সুযোগ পাননি কুলদীপ যাদব। তবে কিউইদের বিরুদ্ধে তাঁকে রাখা হবে দলে। বাদ পড়ার কোনও কারণ নেই তাঁর। যদিও অশ্বিন-জাডেজার সঙ্গে তৃতীয় স্পিনারের প্রয়োজন হলে তবেই প্রথম একাদশে সুযোগ পাবেন কুলদীপ।

পেসার

বাংলাদেশের বিরুদ্ধে তিন পেসার খেলিয়েছিল ভারত। যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজের সঙ্গে ছিলেন আকাশ দীপ। দলে থাকলেও খেলার সুযোগ পাননি যশ দয়াল। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে চোট সারিয়ে ফিরতে পারেন মহম্মদ শামি। অভিজ্ঞ শামি দলে ফিরলে বাদ পড়তে হতে পারে দয়ালকে। তবে তাঁর চোট এখনও পুরোপুরি সারেনি। রঞ্জিতে শুরু থেকে খেলতে পারবেন না শামি। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তাঁকে পাওয়ার আশায় ভারত। সে ক্ষেত্রে চার জন পেসার হবে বুমরা, শামি, সিরাজ এবং আকাশ। এই চার জনকে ঘুরিয়ে-ফিরিয়ে তিন টেস্টে খেলানো হতে পারে। তবে শামি সুস্থ না হলে দয়ালকেই দলে রাখা হতে পারে।

যে হেতু ভারতের মাটিতে তিনটি টেস্ট রয়েছে, তাই একসঙ্গে তিন টেস্টের দল না-ও ঘোষণা করতে পারে ভারত। সে ক্ষেত্রে কোনও ক্রিকেটারকে সিরিজ়ের মাঝে বাদ পড়তে হতে পারে। আবার তেমনই পরে সুযোগ পেতে পারেন কোনও কোনও ক্রিকেটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement