Border Gavaskar Trophy

রোহিত-কোহলি নন, ভারতের অন্য দুই ব্যাটারকে নিয়ে চিন্তায় অস্ট্রেলিয়ার জোরে বোলার, কাদের জন্য মাথাব্যথা?

গত চার বার বর্ডার-গাওস্কর ট্রফি জিতেছে ভারত। নিজেদের দেশের মাটিতেও জিততে পারেননি কামিন্সেরা। এ বার ট্রফি জিততে মরিয়া তাঁরা। শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি, পরিকল্পনা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫৯
Share:

(বাঁদিকে) রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

রোহিত শর্মা বা বিরাট কোহলি নন। আগামী বর্ডার-গাওস্কর ট্রফিতে অস্ট্রেলিয়াকে সমস্যায় ফেলতে পারেন ভারতের অন্য দুই ব্যাটার। আশঙ্কা অস্ট্রেলিয়ার জোরে বোলার জশ হ্যাজলউডের।

Advertisement

ভারতের মতোই অস্ট্রেলিয়াও গুরুত্ব দিচ্ছে পাঁচ টেস্টের সিরিজ়কে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা নিশ্চিত করার জন্য এই সিরিজ়ে ভাল ফল করতে হবে। সে কথা মাথায় রেখে প্রস্তুতি, পরিকল্পনাও শুরু করে দিয়েছে দু’দল। শেষ চারটি বর্ডার-গাওস্কর ট্রফিতে জয় পেয়েছে ভারত। অস্ট্রেলিয়ার মাটিতে দু’বার জয় পেয়েছেন রোহিত, কোহলিরা। এ বার ট্রফি পুনরুদ্ধার করতে মরিয়া প্যাট কামিন্সেরা।

গত চারটি সিরিজ়ে রোহিত, কোহলি ছাড়াও চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রাহানে সমস্যায় ফেলেছেন অস্ট্রেলিয়াকে। সেই স্মৃতি এখনও টাটকা অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মনে। পুজারা, রাহানে না থাকলেও এ বারও থাকবেন রোহিত এবং কোহলি। তবু ভারতের অন্য দুই ব্যাটারকে নিয়ে সতর্ক থাকতে চাইছেন অস্ট্রেলীয়রা। অস্ট্রেলিয়া দলের প্রস্তুতিতে যথেষ্ট গুরুত্ব দেওয়ার হচ্ছে সেই দু’জনকে।

Advertisement

হ্যাজলউড বলেছেন, ‘‘যশস্বী জয়সওয়াল এবং শুভমন গিলকে নিয়ে সতর্ক আমরা। ওদের দু’জনকে টেস্ট ক্রিকেটে বল করার তেমন অভিজ্ঞতা নেই আমাদের। ওদের বিরুদ্ধে খুব বেশি ম্যাচও খেলিনি আমরা। রোহিত, কোহলি বা ভারতীয় দলের অন্যদের বেশ কয়েক বছর ধরে প্রতিপক্ষ হিসাবে পেয়েছি। আমরা জানি ওরা কী করতে পারে। ওদের জন্য আগের মতোই পরিকল্পনা থাকছে আমাদের। খুব বেশি পরিবর্তন হয়তো হবে না। তবে যশস্বী এবং শুভমনকে নিয়ে এ বার ভাবতেই হচ্ছে।’’

গত ১০ বছর বর্ডার-গাওস্কর ট্রফি না জেতার যন্ত্রণাও রয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মধ্যে। হ্যাজলউড বলেছেন, ‘’১০ বছর হয়ে গিয়েছে, আমরা ট্রফি জিততে পারিনি। ইংল্যান্ডের ভারত সফরের সময় থেকেই এই ব্যাপারটা আমার মাথায় ঘুরছে। তখন থেকে ভারতের খেলায় নজর রাখছি। ক্রিকেট আমার প্রিয় খেলা। কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতে পছন্দ করি। সত্যি বলতে ভারতের বিরুদ্ধে সিরিজ়ের দিকে তাকিয়ে আছি। মনে হয় এ বার অস্ট্রেলিয়া ৫-০ ব্যবধানে জিতবে।’’

টানা চার বার সিরিজ় হারা অস্ট্রেলিয়া কী ভাবে ৫-০ ব্যবধানে জিতবে, তার কোনও ব্যাখ্যা দেননি অস্ট্রেলিয়ার জোরে বোলার। তবে তাঁর মতে, দু’দলকেই কঠিন লড়াইয়ের মুখোমুখি হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement