Team India

বিশ্বকাপ জয়ের ১৯ দিন পরে শ্রীলঙ্কা সিরিজ়ের দল ঘোষণা, বাদ ভারতের দুই বিশ্বজয়ী, এলেন নতুন ছয়

শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের ও টি-টোয়েন্টি সিরিজ়ের দল ঘোষণা করেছে ভারত। টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়েছেন বিশ্বকাপজয়ী দুই ক্রিকেটার। দলে এসেছেন নতুন ছ’জন ক্রিকেটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ২০:২৩
Share:

বিশ্বকাপ জেতার পরে ট্রফি নিয়ে উল্লাস ভারতীয় ক্রিকেটারদের। —ফাইল চিত্র।

গৌতম গম্ভীর ভারতীয় দলের কোচ হওয়ার পরে প্রথম কোনও সিরিজ়ের দল ঘোষণা হল। শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের ও টি-টোয়েন্টি সিরিজ়ের দল ঘোষণা করেছে ভারত। টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়েছেন বিশ্বকাপজয়ী দুই ক্রিকেটার। দলে এসেছেন নতুন ছ’জন ক্রিকেটার।

Advertisement

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে যে ১৫ জন ক্রিকেটার ছিলেন, তাঁদের মধ্যে ন’জন রয়েছেন শ্রীলঙ্কা সিরিজ়ে। তাঁরা হলেন— সূর্যকুমার যাদব, যশস্বী জয়সওয়াল, ঋষভ পন্থ, সঞ্জু স্যামসন, হার্দিক পাণ্ড্য, শিবম দুবে, অক্ষর পটেল, আরশদীপ সিংহ ও মহম্মদ সিরাজ। বিশ্বকাপ জেতার পরে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা ও রবীন্দ্র জাডেজা। যশপ্রীত বুমরাকে বিশ্রাম দেওয়া হয়েছে। বাকি দুই ক্রিকেটার, অর্থাৎ, কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চহাল ভারতীয় দল থেকে বাদ পড়েছেন। তাঁদের মধ্যে চহাল বিশ্বকাপের কোনও ম্যাচে খেলেননি। কিন্তু কুলদীপ পাঁচটি ম্যাচ খেলেছিলেন। ভারতের বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা নিয়েছিলেন তিনি। সেই কুলদীপই বাদ পড়লেন।

বিশ্বকাপের দলে না থাকা ছ’জন ক্রিকেটার সুযোগ পেয়েছেন ভারতীয় দলে। বিশ্বকাপে রিজ়ার্ভ প্লেয়ার হিসাবে ছিলেন শুভমন গিল, রিঙ্কু সিংহ, খলিল আহমেদ ও আবেশ খান। এই চার জনের মধ্যে শুভমন, রিঙ্কু ও খলিল সুযোগ পেয়েছেন। আবেশকে দলে নেওয়া হয়নি। শুভমনকে দলে নেওয়ার পাশাপাশি সহ-অধিনায়ক করা হয়েছে।

Advertisement

আরও যে তিন জন ক্রিকেটার দলে জায়গা পেয়েছেন তাঁরা হলেন রিয়ান পরাগ, ওয়াশিংটন সুন্দর ও রবি বিষ্ণোই। এই তিন জনই জ়িম্বাবোয়ে সিরিজ়ে ভারতীয় দলে ছিলেন। শ্রীলঙ্কা সিরিজ়ের দলেও রাখা হয়েছে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement