IPL Auction 2024

৫ ক্রিকেটার: আইপিএল নিলামের আগে ধরে রাখবে কেকেআর, কাদের ছাড়ার সম্ভাবনা

আইপিএলের নিলামের আগে ধরে রাখা ক্রিকেটারদের নামের তালিকা পাঠাতে হবে ফ্র্যাঞ্চাইজ়িগুলিকে। কোন পাঁচ জন ক্রিকেটারকে ধরে রাখবে কলকাতা নাইট রাইডার্স?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১১:১৪
Share:

গত বার আইপিএলে চ্যাম্পিয়ন হওয়ার পরে উল্লাস কেকেআরের ক্রিকেটারদের। —ফাইল চিত্র।

চলতি বছরই আইপিএলের নিলাম। তার আগে ধরে রাখা ক্রিকেটারদের নামের তালিকা পাঠাতে হবে ফ্র্যাঞ্চাইজ়িগুলিকে। এ বারের নিলামের আগে কত জন ক্রিকেটারকে দলগুলি ধরে রাখতে পারবে সেই বিষয়ে কোনও ঘোষণা হয়নি। তবে বোর্ড সূত্রে খবর, চার জনের বদলে এ বার পাঁচ জনকে ধরে রাখা যাবে। এই পরিস্থিতিতে কোন পাঁচ জন ক্রিকেটারকে ধরে রাখবে কলকাতা নাইট রাইডার্স? কাদের ছেড়ে দেবে তারা?

Advertisement

শ্রেয়স আয়ার— দলের অধিনায়ক। গত বার তাঁর নেতৃত্বেই চ্যাম্পিয়ন হয়েছে কেকেআর। ব্যাট হাতে মরসুম খুব খারাপ যায়নি তাঁর। ১৪টি ইনিংসে ৩৫১ রান করেছেন। দু’টি অর্ধশতরান করেছেন। শ্রেয়সের অধিনায়কত্বের প্রশংসা হয়েছে। যে ভাবে তিনি দলের বোলারদের পরিচালনা করেছেন তা নজর কেড়েছে। সেই কারণে শ্রেয়সকে ধরে রাখতে পারে কেকেআর।

সুনীল নারাইন— গত মরসুমের আগেই নারাইনকে ছেড়ে দেওয়ার কথা ভেবেছিল কেকেআর। শেষ মুহূর্তে রেখে দেওয়া হয়েছিল তাঁকে। সেই নারাইন চমক দিয়েছেন। গত মরসুমে ওপেন করতে নেমে দলের হয়ে সর্বাধিক ৪৮৮ রান করেছেন। আবার বল হাতে নিয়েছেন ১৭টি উইকেট। তাই এ বার যে নারাইনকে কলকাতা ধরে রাখবে তা এক প্রকার নিশ্চিত।

Advertisement

ফিল সল্ট— গত বারই কেকেআরের হয়ে প্রথম খেলেছেন সল্ট। ওপেনে তাঁর ও নারাইনের জুটি কলকাতাকে ভাল শুরু দিয়েছে। ১২ ইনিংসে ৪৩৫ রান করেছেন ইংল্যান্ডের এই ব্যাটার। উইকেটের পিছনেও ভাল খেলেছেন তিনি। তাই তাঁকেও এই মরসুমে ধরে রাখতে পারে কেকেআর।

রিঙ্কু সিংহ— কলকাতার ঘরের ছেলে হয়ে গিয়েছেন রিঙ্কু। গত মরসুমে ফিনিশারের ভূমিকায় থাকায় বিশেষ সুযোগ পাননি খেলার। ১১ ইনিংসে ১৬৮ রান করেছেন। তবে জাতীয় দলে ধারাবাহিক ভাবে খেলা রিঙ্কুকে এ বারের নিলামের আগেও ধরে রাখতে পারে কলকাতা।

আন্দ্রে রাসেল— কেকেআরের আর এক ঘরের ছেলে। এখনও যে তিনি ভয়ঙ্কর তা গত মরসুমেই দেখিয়েছেন। ব্যাটে-বলে নিজের কাজ করেছেন। ৯ ইনিংসে ২২২ রান করেছেন। আবার ১৯টি উইকেট নিয়েছেন তিনি। তাই তাঁকেও কলকাতার ধরে রাখার সম্ভাবনা প্রবল।

এই পাঁচ জনকে ধরে রাখলে বাকিদের ছাড়তে হবে কেকেআরকে। তার মধ্যে গত মরসুমে ভাল খেলা বেঙ্কটেশ আয়ার রয়েছেন। গত মরসুমে ১৩ ইনিংসে ৩৭০ রান করেছেন তিনি। তবে যদি এ বার রাইট টু ম্যাচ কার্ডের সুযোগ ফ্র্যাঞ্চাইজ়িদের দেওয়া হয় তা হলে সেই সুযোগ কাজে লাগিয়ে নিলাম থেকে আবার বেঙ্কটেশকে নিতে পারে তারা। গত মরসুমে ভাল খেলেছেন বরুণ চক্রবর্তীও। কেকেআরের হয়ে সবচেয়ে বেশি ২১টি উইকেট নিয়েছেন তিনি। তাঁকেও ছাড়তে হতে পারে। ঠিক তেমনই গত মরসুমে নজর কাড়া হর্ষিত রানা, বৈভব অরোরা, অঙ্গকৃশ রঘুবংশীদেরও ছাড়তে হবে। তবে কেকেআর প্রতি বার নিলামে চেষ্টা করে নিজেদের দলে খেলা ক্রিকেটারদের নতুন করে কিনতে। এ বারও সেই চেষ্টা করতে দেখা যেতে পারে শাহরুখ খানের দলকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement