Jemimah Rodrigues

জেমাইমার সদস্য পদ বাতিল, খার জিমখানার অভিযোগ নিয়ে মুখ খুললেন ভারতীয় ব্যাটারের বাবা ইভান

খার জিমখানা কর্তৃপক্ষের অভিযোগ, ইভান ধর্মীয় কাজে ক্লাব প্রাঙ্গন ব্যবহার করেছেন। সেখানে ধর্মান্তরণ হয়। এই অভিযোগ উড়িয়ে ইভানের দাবি, শুধু প্রার্থনা সভা আয়োজন করা হয়েছিল সব জানিয়েই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ২০:৫৫
Share:

(বাঁদিকে) জেমাইমা রদ্রিগেজ এবং ইভান রদ্রিগেজ। ছবি: এক্স (টুইটার)।

ক্লাব প্রাঙ্গন ধর্মীয় কারণে ব্যবহার করার অভিযোগে কয়েক দিন আগে মুম্বইয়ের খার জিমখানার সদস্য পদ হারিয়েছেন জেমাইমা রদ্রিগেজ। মূল অভিযুক্ত ভারতীয় মহিলা দলের ব্যাটারের বাবা ইভান রদ্রিগেজ। সেই বিতর্কে মুখ খুলেছেন ইভান।

Advertisement

খার জিমখানা কর্তৃপক্ষের অভিযোগ, ইভান ধর্মীয় কাজে ক্লাব প্রাঙ্গন ব্যবহার করেছেন। তিনি ক্লাবে একটি ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেন। সেখানে ধর্মান্তরণ করানো হয়। অভিযোগ নিয়ে ইভান বলেছেন, ‘‘২০২৩ সালের এপ্রিল মাস থেকে এক বছর খার জিমখানা প্রাঙ্গনে একাধিক ধর্মীয় প্রার্থনা সভার আয়োজন করেছিলাম আমরা। ক্লাবের অনুমতি নিয়ে এবং নিয়ম মেনেই সভাগুলির আয়োজন করা হয়েছিল। ক্লাব কর্তারা সকলেই বিষয়টি জানেন।’’ তিনি আরও বলেছেন, ‘‘প্রার্থনা সভার দরজা সকলের জন্য খোলা ছিল। কোনও রকম ধর্মান্তরণের ঘটনা ঘটেনি। ভুল ব্যাখ্যা করা হচ্ছে। বলার পরই আমরা প্রার্থনা সভা আয়োজন বন্ধ করে দিয়েছিলাম। খার জিমখানার সিদ্ধান্তকে সম্মান দেখিয়েছিলাম আমরা। ক্লাব প্রাঙ্গন ব্যবহারের ক্ষেত্রে সদস্য এবং অতিথিদের ভাড়ার পার্থক্যের কা বলা হয়েছিল। আমরা বকেয়া টাকা সঙ্গে সঙ্গে দিয়েছিলাম। আমরা আইন মেনে চলেছি। আমরা সততার সঙ্গে সব কিছু করেছি। আমরা নিজেদের বিশ্বাস মতো প্রার্থনা সভা করেছি। কারও অসুবিধা না করে সব কিছু আয়োজন করা হয়েছিল।’’ ক্লাবের অভিযোগে হতাশ ইভান বলেছেন, ‘‘ভুল তথ্য দেওয়ায় আমরা হতাশ। আমরা শুধু সকলের মঙ্গল কামনা করি। আগামী দিনেও একই কাজ করব।’’

উল্লেখ্য, ক্লাবের পরিচালন পর্ষদের অন্যতম সদস্য শিব মলহোত্র বলেছিলেনন, ‘‘জেমাইমা রদ্রিগেজের বাবা ‘ব্রাদার ম্যানুয়েল মিনিস্ট্রিজ’ নামে একটি সংগঠনের সঙ্গে যুক্ত। সংগঠনটি আমাদের প্রেসিডেন্সিয়াল হলটি প্রায় দেড় বছরের জন্য ভাড়া নিয়েছিল। তার মধ্যে সংগঠনের ৩৫টি অনুষ্ঠান হয়েছে। আমরা দেশের বিভিন্ন জায়গায় ধর্মান্তরণের কথা শুনি। কিন্তু আমাদের এখানে এমন ঘটনা ঘটতে পারে ভাবিনি। নাচ-গানের অনুষ্ঠানের আমাদের ক্লাবে ধর্মান্তরণের ঘটনা ঘটেছে। খার জিমখানার সংবিধান অনুযায়ী, ক্লাবে যে কোনও রকম ধর্মীয় কার্যকলাপ নিষিদ্ধ।’’ ক্লাবের সংখ্যা গরিষ্ঠ সদস্য জেমাইমার বাবার কাজে অসন্তোষ প্রকাশ করেছিলেন। তাই, জেমাইমাকে দেওয়া তিন বছরের সম্মানিক সদস্য পদ খারিজ করে দিয়েছেন ক্লাব কর্তৃপক্ষ।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement