Bangladesh Cricket

দক্ষিণ আফ্রিকা সিরিজ়ের মাঝে নেতৃত্ব ছাড়তে চাইলেন শান্ত! বাংলাদেশের ক্রিকেটে নতুন জল্পনা

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের মাঝে নেতৃত্ব ছাড়তে চেয়েছেন শান্ত। আফগানিস্তানের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ের দল নির্বাচনে থাকতেও তিনি রাজি হননি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ২০:১০
Share:

নাজমুল হোসেন শান্ত। ছবি: এক্স (টুইটার)।

দক্ষিণ আফ্রিকার কাছে প্রথম টেস্টে হারের পর নেতৃত্ব ছাড়তে চেয়েছেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এমনই খবর বাংলাদেশ ক্রিকেট বোর্ড সূত্রে। আফগানিস্তানের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ের দল নির্বাচনেও নাকি রাজি হননি তিনি।

Advertisement

তিন ধরনের ক্রিকেটেই নেতৃত্ব ছাড়তে চান শান্ত। বাংলাদেশের সংবাদমাধ্যম প্রথম আলোর প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের দল নির্বাচনের সময় শান্ত সরাসরি বলেছেন, যে নতুন অধিনায়ক হবে, তার মতামত নিয়েই আফগানিস্তান সিরিজ়ের দল নির্বাচন করা ভাল। তাঁর এই কথা শুনে পরিকল্পনা বদল করেন বাংলাদেশের জাতীয় নির্বাচকেরা। না হলে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টের দল নির্বাচনের সঙ্গেই আফগানিস্তানের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে দল নির্বাচন করা হত।

আট মাস আগে নাজমুলকে তিন ধরনের ক্রিকেটে অধিনায়ক করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সে সময় দীর্ঘ সময়ের জন্য অধিনায়ক হওয়ার ইচ্ছাপ্রকাশ করেছিলেন শান্ত। অথচ আট মাস পরই দায়িত্ব ছাড়তে চাইছেন তিনি। অধিনায়ক হওয়ার পর থেকে শান্তর ব্যাটে ধারাবাহিক ভাবে রান নেই। ব্যাটার শান্তর সমালোচনা হচ্ছে। যদিও তাঁর নেতৃত্বে অবশ্য খুশি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্তা এবং নির্বাচকেরা। সম্ভবত নিজের ব্যাটিংকে আরও গুরুত্ব দেওয়ার জন্য নেতৃত্ব ছেড়ে দিতে চাইছেন শান্ত। ব্যক্তিগত কারণে শান্ত নেতৃত্ব ছাড়ার কথা জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি ফারুক আহমেদ, অন্য কর্তা এবং নির্বাচকদের। বোর্ড কর্তারা অবশ্য তাঁকেই দায়িত্ব চালিয়ে যেতে বলেছেন।

Advertisement

এখনও পর্যন্ত শান্তর নেতৃত্বে বাংলাদেশ ন’টি টেস্ট খেলেছে। জয় এসেছে তিনটি ম্যাচে, হার ছ’টিতে। তার মধ্যে পাকিস্তান, নিউ জ়িল্যান্ডের মতো প্রতিপক্ষ রয়েছে। ন’টি একদিনের ম্যাচ খেলে তিনটিতে জয় পেয়েছেন অধিনায়ক শান্ত। ২৪টি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ১০টি ম্যাচ জিতেছেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement