India Vs Bangladesh

বাংলাদেশের ফিল্ডিং সাজিয়ে দিলেন ঋষভ পন্থ, ভারতীয় উইকেটরক্ষকের কথা মেনেও নিলেন শান্ত

তৃতীয় দিনের সকালে দেখা গেল পন্থ নিজেই বোলারকে বলছেন কোথায় ফিল্ডার রাখতে হবে। আত্মবিশ্বাস কোন পর্যায়ে থাকলে এমনটা করা যায়!

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২৫
Share:

ঋষভ পন্থ। ছবি: পিটিআই।

বাংলাদেশের বিরুদ্ধে সত্যিই দাদাগিরি চলছে ভারতের। ব্যাট করার সময় নিজেই ফিল্ডিং সাজিয়ে দিলেন ঋষভ পন্থ। ২০১৯ সালের এক দিনের বিশ্বকাপে ঠিক একই কাজ করেছিলেন মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

চেন্নাই টেস্টে তৃতীয় দিন সকালে দেখা গেল পন্থ নিজেই বোলারকে বলছেন কোথায় ফিল্ডার রাখতে হবে। ব্যাট করার সময় পন্থকে বলতে শোনা যায়, “আরে এখানে আসবে এক জন, এখানে। এক জন ফিল্ডার দিতে হবে মিড উইকেটে।” বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এবং বোলার তাসকিন আহমেদ সেই অনুযায়ী ফিল্ডিং সাজান।

কেন পন্থ এরকম করলেন, কেনই বা শান্ত এবং তাসকিন বাধ্য ছেলের মতো তাঁর কথা শুনলেন, না কি পুরোটাই মজার ছলে, তা জানা যায়নি। প্রশ্ন উঠছে, যদি এর মধ্যে কোনও মজা না থাকে, তা হলে একটা দল বিপক্ষ ব্যাটারের কথা শুনে ফিল্ডিং সাজায় কী করে?

Advertisement

২০২২ সালের পর এই প্রথম টেস্ট খেলছেন পন্থ। বাংলাদেশের বিরুদ্ধে শেষ বার টেস্ট খেলেছিলেন তিনি। তার পরেই গাড়ি দুর্ঘটনায় আহত হন। ক্রিকেট থেকে ১৬ মাস দূরে ছিলেন পন্থ। এই বছর আইপিএলে খেলেন তিনি। এ বার টেস্টেও প্রত্যাবর্তন হল তাঁর। সেই ম্যাচে শতরানও করলেন পন্থ। ১২৮ বলে ১০৯ রান করেন তিনি। পন্থ এবং শুভমন গিল মিলে ভারতকে ৫১৪ রানের লিড এনে দেয়। বাংলাদেশের জয়ের জন্য চাই ৫১৫ রান।

প্রথম ইনিংসে ভারত ৩৭৬ রান করেছিল। সেই ইনিংসে শতরান করেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। বাংলাদেশ ব্যাট করতে নেমে শেষ হয়ে যায় ১৪৯ রানে। যশপ্রীত বুমরা নেন চার উইকেট। দু’টি করে উইকেট নেন আকাশ দীপ, মহম্মদ সিরাজ এবং রবীন্দ্র জাডেজা। বাংলাদেশকে ফলো-অন করায়নি ভারত। ২২৭ রানে লিড পেয়েছিল তারা। সেটার সঙ্গে দ্বিতীয় ইনিংসে আরও ২৮৭ রান যোগ করে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement