Simi Singh Illness

যকৃত বিকল, মৃত্যুর সঙ্গে লড়ছেন ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার, নিজের যকৃত দিতে তৈরি স্ত্রী

মৃত্যুর সঙ্গে লড়াই করছেন ভারতীয়-বংশোদ্ভূত আয়ারল্যান্ডের ক্রিকেটার সিমি সিংহ। তাঁর যকৃৎ বিকল। আপাতত গুরুগ্রামের একটি হাসপাতালের আইসিইউ-তে ভর্তি তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪০
Share:

সিমি সিংহ। — ফাইল চিত্র।

মৃত্যুর সঙ্গে লড়াই করছেন ভারতীয়-বংশোদ্ভূত আয়ারল্যান্ডের ক্রিকেটার সিমি সিংহ। তাঁর যকৃৎ বিকল। তাঁর স্ত্রী নিজের যকৃতের একটি অংশ দিতে তৈরি। আপাতত গুরুগ্রামের একটি হাসপাতালের আইসিইউ-তে ভর্তি তিনি। সেই হাসপাতালেই যকৃতের প্রতিস্থাপন হওয়ার কথা।

Advertisement

মোহালির ছেলে সিমি পঞ্জাবের হয়ে অনূর্ধ্ব-১৪ এবং অনূর্ধ্ব-১৭ দলের ক্রিকেটে খেলেছেন। তবে অনূর্ধ্ব-১৯ দলে সুযোগ পাননি। এর পর তিনি হোটেল ম্যানেজমেন্ট পড়তে আয়ারল্যান্ডে পাড়ি দেন। ২০০৬ সালে যোগ দেন ম্যালাহাইড ক্রিকেট ক্লাবে। আয়ারল্যান্ডের অন্যতম সেরা ক্রিকেটার হয়ে উঠেছেন তিনি। সে দেশের হয়ে ৩৫টি এক দিনের ম্যাচ এবং ৫৩টি টি-টোয়েন্টিতে খেলেছেন।

সিমির অবস্থা নিয়ে মুখ খুলেছেন তাঁর শ্বশুর পরমিন্দর সিংহ। জানিয়েছেন, পাঁচ-ছ’মাস আগে অদ্ভুত ধরনের জ্বর হয়েছিল সিমির, যা আসছিল এবং যাচ্ছিল। পরীক্ষা করানোর পর কিছু মেলেনি। চিকিৎসকেরাও সঠিক ভাবে বলতে পারেননি কী হয়েছে। তাই কোনও ওষুধও দেননি।

Advertisement

সিমির স্বাস্থ্য ক্রমশ খারাপ হতে শুরু করায় ভাল চিকিৎসার লক্ষ্যে তাঁকে ভারতে নিয়ে আসা হয়। জুনের শেষের দিকে মোহালি আসেন সিমি। বেশ কিছু চিকিৎসকের সঙ্গে কথা বলার পর যক্ষ্মার চিকিৎসা শুরু হয়। পরে জানা যায়, যক্ষ্মা হয়নি।

তাতেও জ্বর কমছিল না। মোহালির একটি হাসপাতালে নিয়ে গিয়ে মতামত নেওয়া হয়। তত দিনে যক্ষ্মার ওষুধ নেওয়া শুরু করে দিয়েছিলেন সিমি। স্টেরয়েডও দেওয়া হয়। ওষুধ খেয়ে জন্ডিস হয়ে যায়। এর পরে যকৃতের সমস্যা নিয়ে আইসিইউ-তে ভর্তি করানো হয়। কোমায় চলে যেতে পারেন ভেবে এত দিন তাঁর প্রতিস্থাপন হয়নি। জানা গিয়েছে, সিমির স্ত্রী তাঁর যকৃতের একটি অংশ দিতে তৈরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement