Rishabh Pant

বাংলাদেশের বিরুদ্ধে কতটা প্রস্তুত ভারত? সিরিজ় শুরুর ১৪ দিন আগে জানালেন পন্থ

১৯ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ় শুরু ভারতের। তার আগে ভারতীয় ক্রিকেটার ঋষভ পন্থ জানিয়ে দিলেন, তাঁদের প্রস্তুতি ঠিক কেমন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৩৯
Share:

ঋষভ পন্থ। —ফাইল চিত্র।

বাকি আর ১৪ দিন। ১৯ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ় শুরু ভারতের। সদ্য পাকিস্তানকে সিরিজ়ে চুনকাম করে হারিয়েছে বাংলাদেশ। এই পরিস্থিতিতে সিরিজ় জয় সহজ হবে না ভারতের পক্ষে। সেটা জানেন ঋষভ পন্থ। ভারতীয় ক্রিকেটার জানিয়ে দিলেন, তাঁদের প্রস্তুতি ঠিক কেমন।

Advertisement

বৃহস্পতিবার থেকে দলীপ ট্রফি শুরু। প্রায় দু’বছর পরে এই প্রতিযোগিতায় নামছেন পন্থ। তাঁর মতে, এই প্রতিযোগিতা তাঁদের প্রস্তুতিতে সাহায্য করবে। পন্থ বলেন, “এশিয়ার মাটিতে পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা কঠিন দল। ফলে ওদের হারাতে নিজেদের সেরাটা দিতে হবে। সামনেই বাংলাদেশ সিরিজ়। দলীপে তার প্রস্তুতি অনেকটা হয়ে যাবে। ওরা কী ভাবে খেলবে, বা ওদের শক্তি কতটা, তা নিয়ে আমরা ভাবছি না। আমরা নিজেদের কথা ভাবছি। কী ভাবে মাঠে নেমে প্রতি দিন নিজেদের ১০০ শতাংশ দিতে পারব সেই পরিকল্পনা করছি।”

পন্থ জানেন, আন্তর্জাতিক ক্রিকেটে হার ও জিতের ব্যবধান খুব অল্প। সেই কারণেই সতর্ক থাকতে চাইছেন তিনি। ভারতীয় ক্রিকেটার বলেন, “আন্তর্জাতিক ক্রিকেটে সবসময় চাপ থাকে। জেতা-হারার ব্যবধান অল্প। তাই ১০০ শতাংশ দিতেই হবে। আন্তর্জাতিক ক্রিকেটারদেরও ঘরোয়া ক্রিকেট খেলা উচিত। কারণ, ঘরোয়া ক্রিকেটে প্রস্তুতি ভাল হয়।”

Advertisement

প্রায় দু’বছর পরে লাল বলের ক্রিকেটে ফিরছেন পন্থ। ভারতের টেস্ট দলে নিজের জায়গা আবার পাকা করতে চান তিনি। পন্থ বলেন, “দুর্ঘটনার পরে আমার খালি একটাই কথা মনে হত। কবে আবার মাঠে ফিরব? আইপিএল খেলেছি। বিশ্বকাপ জিতেছি। আমার একটা স্বপ্ন সত্যি হয়েছে। এ বার লাল বলের ক্রিকেট খেলতে চাই। টেস্টে যে ভাবে দলকে জেতাচ্ছিলাম, সেটা আবার করতে চাই।”

আন্তর্জাতিক ক্রিকেটারেরা দলীপে খেললে দেশের ক্রিকেটের উন্নতি হয় বলেই মনে করেন পন্থ। তার ব্যাখ্যাও দিয়েছেন তিনি। ভারতীয় উইকেটরক্ষক বলেন, “আন্তর্জাতিক ক্রিকেটারদের কাছ থেকে ঘরোয়া ক্রিকেটারের অনেক কিছু শিখতে পারে। তাতে ওদের ক্রিকেটের উন্নতি হয়। এতে তো দেশের ক্রিকেটের লাভ। আশা করছি, দলীপে ভাল খেলব। ভাল প্রস্তুতি হবে। বাংলাদেশের বিরুদ্ধে সেটা কাজে লাগবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement