Ravichandran Ashwin

বিশ্বরেকর্ড থেকে বঞ্চিত অশ্বিন, এক বছর আগে ওয়েস্ট ইন্ডিজ়ের ঘটনায় দিতে হল খেসারত!

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ়ের সেরা হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। বিশ্বরেকর্ড করতে পারতেন তিনি। কিন্তু এক বছর আগে ওয়েস্ট ইন্ডিজ়ে হওয়া একটি ঘটনার জন্য তা করতে পারলেন না তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৯:০৫
Share:

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

মঙ্গলবার বিশ্বরেকর্ড করতে পারতেন রবিচন্দ্রন অশ্বিন। সে দিনই দ্বিতীয় টেস্টে বাংলাদেশকে হারিয়ে ২-০ সিরিজ় জিতেছে ভারত। সিরিজ়ের সেরা হয়েছেন অশ্বিন। এই পুরস্কার পাওয়ার সঙ্গে সঙ্গেই বিশ্বরেকর্ড হত অশ্বিনের। কিন্তু এক বছর আগে ওয়েস্ট ইন্ডিজ় বোর্ডের একটি পদক্ষেপের কারণে তা করতে পারলেন না তিনি।

Advertisement

এখনও পর্যন্ত টেস্টে ১১ বার সিরিজ়ের সেরা হয়েছেন অশ্বিন। তিনি ছুঁয়েছেন শ্রীলঙ্কার মুথাইয়া মুরলিথরনকে। এত দিন মুরলির ১১টি সিরিজ় সেরার ট্রফি ছিল। অর্থাৎ, এই মুহূর্তে টেস্টে সবচেয়ে বেশি বার সিরিজ়ের সেরা হয়েছেন মুরলি ও অশ্বিন। আর এক বার এই কীর্তি করলে বিশ্বরেকর্ড করবেন অশ্বিন।

এখানেই উঠে আসছে অন্য একটি গল্প। এ বারই নিজের ১২তম সিরিজ় সেরার পুরস্কার পেতে পারতেন অশ্বিন। ২০২৩ সালে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে সিরিজ় জিতেছিল ভারত। দুই টেস্ট মিলিয়ে ১৫টি উইকেট নিয়েছিলেন অশ্বিন। সিরিজ়ের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে সকলের আগে ছিলেন তিনি। কিন্তু সেই সিরিজ় শেষে সেই পুরস্কার দেয়নি ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেট বোর্ড। সেই পুরস্কার পেলে এ বারই মুরলিকে ছাপিয়ে যেতেন অশ্বিন।

Advertisement

অবশ্য বিশ্বরেকর্ড করার জন্য বেশি দিন অপেক্ষা না-ও করতে হতে পারে অশ্বিনকে। চলতি মাসেই নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে তিন টেস্টের সিরিজ় খেলতে নামবে ভারত। সেই সিরিজ়ে ভাল খেললে সিরিজ় সেরার পুরস্কার পেতে পারেন অশ্বিন। তা হলে ঘরের মাঠেই মুরলিকে ছাপিয়ে যাবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement