India vs Australia

ভারতীয় ক্রিকেটে ব্যাটারদের পুজো করার দিন শেষ, বুমরাদের পাশে দাঁড়িয়ে সাফ বার্তা গম্ভীরের

ভারতীয় ক্রিকেটে দীর্ঘ দিন ধরেই ব্যাটারদের প্রশংসা করা হয়ে আসছে। এই প্রথা বদলে দিতে চাইছেন গৌতম গম্ভীর। তাঁর মতে, এখনকার ক্রিকেটে বোলারদের যুগ শুরু হয়েছে। শুধু ব্যাটারদের তারিফ করা এ বার শেষ করতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৬:৫২
Share:

গৌতম গম্ভীর। ছবি: পিটিআই।

ভারতীয় ক্রিকেটে দীর্ঘ দিন ধরেই ব্যাটারদের প্রশংসা করা হয়ে আসছে। বোলারেরা যতই ভাল খেলুন, ব্যাটারদের প্রতি সমর্থক থেকে বিশেষজ্ঞ সকলেরই একটা আলাদা সমীহ থাকে। বিনু মাঁকড়, সুনীল গাওস্কর, সচিন তেন্ডুলকর থেকে বিরাট কোহলি, রোহিত শর্মা— প্রত্যেকেই সমর্থকদের কাছে পূজিত হন। এই প্রথাই বদলে দিতে চাইছেন গৌতম গম্ভীর। তাঁর মতে, এখনকার ক্রিকেটে বোলারদের যুগ শুরু হয়েছে। শুধু ব্যাটারদের তারিফ করা এ বার শেষ করতে হবে।

Advertisement

নিউ জ়িল্যান্ড সিরিজ়ের আগে সাংবাদিক বৈঠকে তিনি বলেছেন, “এটা বোলারদের যুগ। ব্যাটারেরা শুধু ম্যাচ তৈরি করে। আমাদের দেশে ব্যাটারদের নিয়ে মাতামাতি বন্ধ করার এটাই সময়। যদি ব্যাটারেরা ১০০০ রানও করে তা হলেও টেস্ট ম্যাচ জিতবই এমন নিশ্চয়তা নেই। টেস্টই হোক বা অন্য কোনও ফরম্যাটের ম্যাচ, বোলারেরাই ম্যাচ জেতায়। আশা করি আগামী দিনে ব্যাটারদের পুজো করার বিষয়টা বন্ধ হবে। আমরা আরও বেশি বোলারদের নিয়ে কথা বলব। আশা করি সকলেরই মানসিকতা বদলাবে।”

বাংলাদেশ সিরিজ়‌ের আগেও গম্ভীর প্রশংসা করেছিলেন বোলারদের। তখন তিনি বলেছিলেন, “ভারতে শুধু ব্যাটারদের নিয়েই আলোচনা হয়। তবে বুমরা, অশ্বিন, জাডেজা সেটা বদলে দিচ্ছে। টেস্ট ক্রিকেটে চালাকচতুর বোলার বুমরা। ওরা সকলের মানসিকতা বদলে দিচ্ছে দেখে ভাল লাগছে। এই মুহূর্তে বিশ্বের সেরা জোরে বোলার বুমরা। ম্যাচের যে কোনও পর্যায়ে ও সব বদলে দিতে পারে।”

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement