Rohit Sharma

বিশ্বজয়ের পর একটি কারণে অবসর টি-টোয়েন্টি ক্রিকেট থেকে, তিন মাস পর মুখ খুললেন রোহিত

গত ২৯ জুন টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল খেলে ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন রোহিত। সেই সিদ্ধান্তের কারণ জানালেন তিনি। একই সঙ্গে অবসর নেন কোহলি এবং জাডেজাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১১
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার পরই ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন রোহিত শর্মা। ভারতীয় দলের অধিনায়কের সেই সিদ্ধান্ত অপ্রত্যাশিত ছিল ক্রিকেটপ্রেমীদের বড় অংশের কাছে। কেন বিশ্বজয়ের পরেই অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন রোহিত। তার তিন মাস পর ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজ়ের মাঝে মুখ খুলেছেন তিনি।

Advertisement

রোহিত মনে করেন, তিনি এখনও আন্তর্জাতিক ক্রিকেট খেলার মতো যথেষ্ট ফিট। লাল বলের হোক বা সাদা বলের ক্রিকেট— আরও কয়েক বছর অনায়াসে খেলতে পারবেন বলেই বিশ্বাস করেন রোহিত। তা হলে কেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরের কথা বলেছিলেন ওয়েস্ট ইন্ডিজ়েই!

রোহিত জানিয়েছেন, একটি কারণে অবসর নিয়েছেন ২০ ওভারের ক্রিকেট থেকে। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘‘মনে হয়েছিল টি-টোয়েন্টি ক্রিকেটে আমার সময় শেষ। ক্রিকেটের এই সংস্করণটা দারুণ উপভোগ করেছি। ১৭ বছর ধরে খেলছি। ভালই খেলেছি বলে মনে হয়। আর কিছু নয়।’’ রোহিত আরও বলেছেন, ‘‘এ বারের (২০২৪) বিশ্বকাপ জেতার পর মনে হল, অবসর ঘোষণার এটাই সেরা সময়। ঠিকই আছে। এ বার আমি অন্য রকম কিছু ভাবতেই পারি। আমাদের অনেক ক্রিকেটার আছে। তরুণেরাও দেশের জন্য ভাল খেলবে।’’

Advertisement

আপনার উপর কি কোনও চাপ ছিল? রোহিত বলেছেন, ‘‘একদমই না। আমার তেমন কিছু মনেও হয়নি। শুধু মনে হয়েছিল, টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়ার সেরা সময় এটাই। আর কিছু দিন অনায়াসে তিন ধরনের ক্রিকেট খেলতে পারতাম। ফিটনেস বা মানসিকতা নিয়ে কোনও সমস্যা নেই।’’ রোহিত বলেছেন, ‘‘বিশ্বাস করি, মন যেটা চায় সেটাই করা উচিত। আমি এক জন খুব আত্মবিশ্বাসী মানুষ। আমি আমার মনকে প্রয়োজন মতো নিয়ন্ত্রণ করতে পারি। যদিও ব্যাপারটা একদমই সহজ নয়। তবু বেশির ভাগ সময় করতে পারি বলেই মনে হয়। আপনি যদি মনে করেন, এখনও তরুণ আছেন, তা হলে অনেক কিছুই করতে পারবেন। অবশ্যই করতে পারবেন। ভাবনাটাই আসল।’’ উল্লেখ্য, গত ২৯ জুন টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল খেলে ২০ ওভারের ক্রিকেট থেকে রোহিতের সঙ্গে অবসর নেন বিরাট কোহলি এবং রবীন্দ্র জাডেজাও।

দেশের হয়ে ১৫৯টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন রোহিত। ৩১.৩৪ গড়ে করেছেন ৪২৩১ রান। পাঁচটি শতরানের পাশাপাশি তাঁর ঝুলিতে রয়েছে ৩২টি অর্ধশতরান। টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও দেশের হয়ে টেস্ট এবং এক দিনের ক্রিকেট খেলছেন রোহিত। দিচ্ছেন নেতৃত্বও। টি-টোয়েন্টি ক্রিকেটে সূর্যকুমার যাদবকে অধিনায়ক করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement