ICC Women’s T20 World Cup 2024

মন্ধানা, হরমনপ্রীতের অর্ধশতরান, শ্রীলঙ্কাকে ৮২ রানে হারিয়ে মহিলাদের বিশ্বকাপে টিকে ভারত

পাকিস্তানের পর শ্রীলঙ্কাকে হারাল ভারত। বুধবার ৮২ রানের বড় জয়ে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের লড়াইয়ে টিকে থাকলেন হরমনপ্রীত কউরেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ২২:৪৬
Share:

বুধবার বিশ্বকাপে শ্রীলঙ্কাকে হারিয়ে উল্লাস ভারতের মহিলা ক্রিকেটারদের। ছবি: সমাজমাধ্যম।

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে টিকে থাকল ভারত। পাকিস্তানের পর শ্রীলঙ্কাকে হারাল তারা। বুধবার ৮২ রানের বড় জয়ে বিশ্বকাপের সেমিফাইনালের লড়াইয়ে টিকে থাকল ভারত। এই জয়ে বড় ভূমিকা নিলেন ভারতের দুই তারকা হরমনপ্রীত কউর ও স্মৃতি মন্ধানা। দু’জনেই ব্যাট হাতে অর্ধশতরান করলেন।

Advertisement

বিশ্বকাপে ভারতের যা অবস্থা তাতে প্রতিটি ম্যাচ জিততে হবে তাদের। শুধু জিতলেই হবে না, বড় ব্যবধানে জিততে হবে। সেটা জানতেন মন্ধানারা। সেই কারণে দুবাইয়ে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন হরমনপ্রীত। শুরুটা ভাল করেন মন্ধানা ও শেফালি বর্মা। প্রথম দুই ম্যাচে রান পাননি মন্ধানা। এই ম্যাচে জবাব দিলেন তিনি। ভারতের দুই ওপেনার দ্রুত রান করছিলেন। ১২.৪ ওভারে ৯৮ রানের জুটি হয় তাঁদের মধ্যে। ৩৭ বলে অর্ধশতরান করেন মন্ধানা। তার পরেই রান আউট হয়ে যান তিনি।

পরের বলেই ৪৩ রানের মাথায় আউট হন শেফালি। পর পর দুই উইকেট পড়লেও ভারতের রান তোলার গতি কমতে দেননি হরমনপ্রীত। এই ম্যাচে দেখা গেল কেন এখনও এই ফরম্যাটে অন্যতম বিধ্বংসী ব্যাটার ধরা হয় তাঁকে। মাত্র ২৭ বলে ৫২ রানের ইনিংস খেলেন অধিনায়ক। আটটি চার ও একটি ছক্কা মারেন তিনি। তাঁর ব্যাটে ভর করে ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৭২ রান করে ভারত।

Advertisement

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট পড়তে শুরু করে শ্রীলঙ্কার। নিজের দ্বিতীয় বলেই উইকেট নেন রেণুকা সিংহ ঠাকুর। সেই শুরু। অধিনায়ক চামারি আতাপাত্তুর উপর ভরসা ছিল শ্রীলঙ্কার। সেই তিনিও মাত্র ১ রান করে শ্রেয়াঙ্কা পাতিলের বলে আউট হন। নতুন বলে রেণুকা ও শ্রেয়াঙ্কা যে কাজ শুরু করেছিলেন, পুরনো বলে তা শেষ করেন অরুন্ধতী রেড্ডি ও আশা শোভনা। তাঁদের সামনে শ্রীলঙ্কার কোনও ব্যাটার দাঁড়াতে পারেননি।

শেষ পর্যন্ত ১৯.৫ ওভারে ৯০ রানে অল আউট হয়ে যায় শ্রীলঙ্কা। ভারত জেতে ৮২ রানে রানে। এই জয়ের ফলে পয়েন্ট তালিকায় নিউ জ়িল্যান্ড ও পাকিস্তানকে টপকে সরাসরি দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত। আরও এক বার সেমিফাইনালের দৌড়ে চলে এসেছেন হরমনপ্রীতেরা।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement