India Vs Bangladesh

সওয়া তিন দিনেই চেন্নাই টেস্ট জয় ভারতের, নায়ক জাডেজা-অশ্বিন জুটি, ব্যর্থ বাংলাদেশের শান্তর লড়াই

শাকিবকে অশ্বিন আউট করতেই ভেঙে পড়ল বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। পিচের অন্য প্রান্ত থেকে সঙ্গ দিলেন জাডেজাও। শান্তদের ইনিংস শেষ হল ২৩৪ রানে। রোহিতেরা জয় পেলেন ২৮০ রানে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৮
Share:

(বাঁ দিকে) রবীন্দ্র জাডেজা এবং রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

প্রথম টেস্টের চতুর্থ দিন মধ্যাহ্নভোজের বিরতির আগেই শেষ হয়ে গেল বাংলাদেশের প্রতিরোধ। নাজমুল হোসেন শান্ত এবং শাকিব আল হাসান সকালের প্রথম এক ঘণ্টা সাবধানে ব্যাট করলেও লাভ হল না। জলপানের বিরতির পর শাকিবকে রবিচন্দ্রন অশ্বিন আউট করতেই ভেঙে পড়ল বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। পিচের অন্য প্রান্ত থেকে অশ্বিনকে সঙ্গ দিলেন রবীন্দ্র জাডেজাও। জয়ের জন্য ৫১৫ রান তাড়া করতে নেমে শান্তদের ইনিংস শেষ হল ২৩৪ রানে। চেন্নাই টেস্টে ২৮০ রানে জিতলেন রোহিত শর্মারা। সিরিজ়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

Advertisement

চেন্নাইয়ে ভারতের জয় প্রত্যাশিতই ছিল। প্রশ্ন ছিল রবিবার কত ক্ষণে জয় তুলে নিতে পারবেন রোহিতেরা। প্রথম দিনের প্রথম এক ঘণ্টা সাবধানে খেলার চেষ্টা করেন শনিবার অপরাজিত থাকা শাকিব এবং বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। কিন্তু জলপানের বিরতির পর চিপকের ২২ গজে ভেঙে পড়ল বাংলাদেশের ব্যাটিং লাইন আপ। সকালে যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজদের বল সামলে দিলেও অশ্বিন-জাডেজার স্পিন পড়তে পারলেন না বাংলাদেশের ব্যাটারেরা। তবু পিচের এক দিক আগলে রেখেছিলেন অধিনায়ক শান্ত। কিন্তু প্রথম এক ঘণ্টা শাকিব ছাড়া কেউই তাঁকে ভরসা দিতে পারলেন না।

অশ্বিনের বলে যশস্বী জয়সওয়ালের হাতে ক্যাচ দিয়ে শাকিব (২৫) সাজঘরে ফিরতেই শুরু হয়ে যায় ভাঙন। শান্তর ৮২ রানের লড়াকু ইনিংসও চেন্নাই টেস্টের আয়ু বৃদ্ধি করতে পারল না। তাঁর ১২৭ বলের ইনিংসে ছিল ৮টি চার এবং ৩টি ছক্কা। বাংলাদেশের শেষ চার ব্যাটার ২২ গজে দাঁড়াতেই পারলেন না। লিটন দাস (১), মেহদি হাসান মিরাজ (৮), তাসকিন আহমেদ (৫), হাসান মাহমুদেরা (৭) পর পর আউট হয়ে গেলেন। ভারতীয় বোলারদের সামনে সকলেই দিশাহারা দেখাল। বাংলাদেশে উইকেটগুলি ভাগাভাগি করে নিলেন ভারতের দুই স্পিনার অলরাউন্ডার। ৮৮ রানে ৬ উইকেট নিলেন অশ্বিন। ঘরের মাঠে শতরান করার পর ইনিংসে ৫ উইকেটও নিলেন অভিজ্ঞ স্পিনার-অলরাউন্ডার। ব্যাট-বলে অলরাউন্ড পারফরম্যান্সের সুবাদে ম্যাচের সেরা ক্রিকেটারও হলেন তিনি। এই নিয়ে ১০ বার টেস্ট ক্রিকেটে ম্যাচের সেরা হলেন। প্রথম ইনিংসে উইকেট না পাওয়ার আক্ষেপ দ্বিতীয় ইনিংসে মিটিয়ে নিলেন। ৫৮ রানে ৩ উইকেট জডেজার। ২৪ রান দিয়ে ১ উইকেট বুমরার।

Advertisement

পাকিস্তান সফরে দাপুটে পারফরম্যান্স করা বাংলাদেশের ক্রিকেটারেরা চেন্নাইয়ের ২২ গজে নিজেদের দক্ষতার প্রতি সুবিচার করতে পারলেন না। বিশেষ করে সফরকারী দলের ব্যাটার পারফরম্যান্স প্রত্যাশিত মানে পৌঁছয়নি। জোরে বোলারেরা অবশ্য সাফল্য পেয়েছেন। তবু বাংলাদেশের ব্যাটারদের ব্যর্থতাই রোহিতদের কাজ সহজ করে দিয়েছে চেন্নাইয়ে। এই নিয়ে বাংলাদেশের বিরুদ্ধে ১৪টি টেস্ট খেলে ১২টিতে জয় পেল ভারত।

উল্লেখ্য, তৃতীয় দিনের শেষে বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের রান ছিল ৪ উইকেটে ১৫৮। শনিবার অপরাজিত ছিলেন নাজমুল (৫১) এবং শাকিব (৫)। ভারত প্রথম ইনিংসে ৩৭৬ রান করে। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ২৮৭ রান তোলার পর ডিক্লেয়ার করেন রোহিত। বাংলাদেশ প্রথম ইনিংসে করেছিল ১৪৯ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement