IPL 2025 Auction

চূড়ান্ত চেন্নাইয়ের তালিকা, প্রথম চার ক্রিকেটারের মধ্যে নেই ধোনির নাম! কাদের ধরে রাখবে সিএসকে?

ফ্র্যাঞ্চাইজ়িগুলি কত জন ক্রিকেটারকে ধরে রাখার সুযোগ পাবে, তা এখনও জানায়নি বিসিসিআই। তবু একটি তালিকা তৈরি করেছেন চেন্নাই কর্তৃপক্ষ। যে তালিকায় প্রথম চারে নেই ধোনির নাম।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১১:০৫
Share:

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

আইপিএলের ফ্র্যাঞ্চাইজ়িগুলি কত জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবেন এখনও জানায়নি ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সেপ্টেম্বরের শেষের দিকে সিদ্ধান্ত ঘোষণা করতে পারে বিসিসিআই। তবে পূর্ণাঙ্গ নিলামের আগে কোন ক্রিকেটারদের রেখে দেওয়া হবে, তার তালিকা চূড়ান্ত করে ফেলেছেন চেন্নাই সুপার কিংস কর্তৃপক্ষ।

Advertisement

ফ্র্যাঞ্চাইজ়িগুলি বিসিসিআইকে ক্রিকেটার ধরে রাখা নিয়ে পরামর্শ দিয়েছে। কোনও ফ্র্যাঞ্চাইজ়ি চায় দু’জনকে ধরে রাখতে। আবার কোনও ফ্র্যাঞ্চাইজ়ির দাবি আট জনকে রাখতে দেওয়া হোক। চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বিসিসিআই কর্তারা। সেটাই মেনে নিতে হবে ফ্র্যাঞ্চাইজ়িগুলিকে। বোর্ডের সিদ্ধান্তের জন্য অপেক্ষা না করে, সব ফ্র্যাঞ্চাইজ়িই নিজেদের মতো করে তালিকা তৈরি করেছে। পিছিয়ে নেই সিএসকে কর্তৃপক্ষও।

বোর্ড সূত্রে খবর, ফ্র্যাঞ্চাইজ়িগুলি পাঁচ বা ছ’জন ক্রিকেটারকে ধরে রাখার সুযোগ পেতে পারে। সেই মতো ক্রিকেটারের একটি তালিকা তৈরি করেছে চেন্নাইও। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন দাবি করা হয়েছে, তালিকায় প্রথমেই রয়েছে অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়ের নাম। পরের তিনটি নাম হল রবীন্দ্র জাডেজা, শিবম দুবে এবং মাথিশা পাতিরানা। অর্থাৎ, বিসিসিআই চার জন ক্রিকেটারকে ধরে রাখার অনুমতি দিলে সমস্যায় পড়তে পারেন সিএসকে কর্তৃপক্ষ। কারণ তাঁদের পছন্দের তালিকায় প্রথম চারে জায়গা হয়নি মহেন্দ্র সিংহ ধোনির।

Advertisement

তবে কি দলের সফলতম অধিনায়ককে আর রাখতে চাইছেন না চেন্নাই কর্তৃপক্ষ? বিষয়টা একদমই তেমন নয়। আগামী আইপিএলে খেলার ব্যাপারে ধোনি এখনও সিদ্ধান্ত নেননি। নির্দিষ্ট সময়ের মধ্যে তিনি সিদ্ধান্ত জানিয়ে দেবেন ফ্র্যাঞ্চাইজ়ি কর্তৃপক্ষকে। ধোনি কত দিন খেলবেন, তা-ও নিশ্চিত নয়। তাই তালিকায় ধোনিকে রাখা হয়েছে পাঁচ নম্বরে। প্রয়োজনে নিলামের আগে তাঁকে ‘রাইট টু ম্যাচ’ নিয়ম ব্যবহার করে রেখে দেওয়া হবে। ধোনি খেলতে চাইলে যাতে হলুদ জার্সি গায়েই মাঠে নামেন, তা নিশ্চিত করতে চান চেন্নাই কর্তৃপক্ষ। চেন্নাই কর্তৃপক্ষের আশা, ধোনি অন্তত আরও এক বছর আইপিএল খেলবেন।

চেন্নাইয়ের তালিকায় উল্লেখযোগ্যদের মধ্যে জায়গা হয়নি দীপক চাহার, ডেভন কনওয়ে, রাচিন রবীন্দ্র, ডারেল মিচেল, মাহিশ থিকশানাদের। বিসিসিআই বেশি ক্রিকেটার ধরে রাখার সুযোগ দিলে অবশ্য তালিকায় নাম যোগ করতে পারবেন চেন্নাই কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement