India Vs Bangladesh

শেষ টি-টোয়েন্টি সিরিজ়ের সহ-অধিনায়ককে বাংলাদেশের বিরুদ্ধে চাইছেন না গম্ভীর!

বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ় শেষ হওয়ার তিন দিন পর নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলবে ভারত। শেষ টি-টোয়েন্টি সিরিজ়ের সহ-অধিনায়ককে তাই খেলাতে চান না গম্ভীর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৫
Share:

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের দলে থাকলেও টি-টোয়েন্টি সিরিজ়ের দলে থাকবেন না শুভমন গিল। তাঁকে বিশ্রাম দেওয়া হতে পারে। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ক্রিকেটারদের চাপ সংক্রান্ত নীতি অনুযায়ী এমনই সিদ্ধান্ত নিতে পারেন জাতীয় নির্বাচকেরা। আরও কয়েক জনকেও বিশ্রাম দেওয়া হতে পারে।

Advertisement

শুভমনকে টেস্ট ক্রিকেটের জন্যই মূলত ভাবা হচ্ছে এই মুহূর্তে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের কথা মাথায় রেখে শুভমনকে নিয়ে এমন পরিকল্পনা করা হয়েছে। কোচ গৌতম গম্ভীরেরও সম্মতি রয়েছে বলে জানা গিয়েছে। বাংলাদেশ সিরিজ়ের পর নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ় খেলবে ভারত। সেই সিরিজ়ে শুভমনকে তরতাজা ভাবে পেতে চাইছেন গম্ভীর। তাই বাংলাদেশের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ে শুভমনকে না খেলানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে সহ-অধিনায়ক ছিলেন শুভমন।

ভারতের টেস্ট দলেরও গুরুত্বপূর্ণ সদস্য শুভমন। তিন নম্বরে ব্যাট করেন। যশস্বী জয়সওয়াল, রোহিত শর্মা, বিরাট কোহলির সঙ্গে শুভমনকে নিয়ে তৈরি ভারতীয় টেস্ট দলের টপ অর্ডার। আগামী চার মাসে ভারতীয় দলের সূচিতে রয়েছে ১০টি টেস্ট। এই ম্যাচগুলিতে শুভমনকে দরকার ভারতীয় দলের। টানা তিন ধরনের ক্রিকেট খেলতে গিয়ে তাঁর উপর যাতে অতিরিক্ত চাপ না পড়ে, তা নিশ্চিত করতে চাইছেন বিসিসিআই। এক বোর্ড কর্তা বলেছেন, ‘‘বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে শুভমনকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তিনটি টি-টোয়েন্টি খেলা হবে ৭ অক্টোবর গোয়ালিয়র, ১০ অক্টোবর দিল্লি এবং ১৩ অক্টোবর হায়দরাবাদে। তার পরই ১৬ অক্টোবর থেকে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট। মাঝে মাত্র তিন দিন থাকবে। আমরা তাই শুভমনকে যথেষ্ট বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’’

Advertisement

টি-টোয়েন্টি সিরিজ়ে আর কোনও ক্রিকেটারকে বিশ্রাম দেওয়ার কথা ভাবা হয়েছে কিনা, তা জানাননি ওই বোর্ড কর্তারা। সূত্রের খবর, যশপ্রীত বুমরা এবং মহম্মদ শামিকেও বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে খেলানো হবে না। কোহলি, রোহিত এবং রবীন্দ্র জাডেজা ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ায় তাঁদের খেলার প্রশ্ন নেই। ঋষভ পন্থকে নিয়ে অবশ্য এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement