Women's T20 World Cup

অশান্ত বাংলাদেশ, অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ, এখন থেকেই আইসিসি-র কপালে চিন্তার ভাঁজ

কোটা সংস্কার আন্দোলন ঘিরে বাংলাদেশের পরিস্থিতি খারাপ। কবে সব ঠিক হবে তার জানা নেই। এই পরিস্থিতিতে সে দেশে অক্টোবরে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা সম্ভব কি না, তা নিয়ে চিন্তার ভাঁজ আইসিসি-র কপালে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ২০:৩৬
Share:

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি। ছবি: এক্স।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে বাংলাদেশ অশান্ত। কবে সব ঠিক হবে তার কারওরই জানা নেই। রাজধানী ঢাকায় জারি হয়েছে কার্ফু। এই পরিস্থিতিতে সে দেশে অক্টোবরে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা সম্ভব কি না, তা নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে আইসিসি-র কপালে।

Advertisement

আইসিসি-র বোর্ডের এক সদস্য সংবাদ সংস্থাকে বলেছেন, “গোটা বিশ্বের যেখানে খেলা হচ্ছে সেখানকার পরিস্থিতি নজরে রাখার জন্য আমাদের নিজস্ব দল রয়েছে। তাই বাংলাদেশের পরিস্থিতির উপরেও আমরা নজর রাখছি।” যে হেতু এখনও তিন মাসের কাছাকাছি সময় বাকি রয়েছে, তাই বিষয়টি নিয়ে ধীরে চলো নীতি নিয়েছে আইসিসি। তাদের আশা, তত দিনে পরিস্থিতির উন্নতি হবে।

মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া সফলতম দল। তারা ছ’বার এই প্রতিযোগিতায় জিতেছে। গত বারও ট্রফি উঠেছিল অস্ট্রেলিয়ার হাতে। ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ়‌ বিশ্বকাপ জিতেছে এক বার করে। ভারত এক বারও জেতেনি। তবে অনেক বারই তারা ট্রফি জেতার কাছাকাছি চলে এসেছিল। কিন্তু কাপ আর ঠোঁটের দূরত্ব এখনও থেকেই গিয়েছে। আপাতত ভারতীয় দল এশিয়া কাপ খেলতে ব্যস্ত, যা টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসাবেই দেখা হচ্ছে।

Advertisement

বৃহস্পতিবার থেকে বাংলাদেশে ইন্টারনেট পরিষেবা বন্ধ রয়েছে। যার জেরে গোটা বিশ্বের থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে দেশটি। সংরক্ষণ সংস্কারের দাবিতে বিক্ষোভের ঝাঁজ শুক্রবার আরও বেড়ে গিয়েছিল। আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এখনও পর্যন্ত বাংলাদেশে ১০৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি। বিরোধী বিএনপি এবং নিষিদ্ধ জামাতের সশস্ত্র কর্মীরা আন্দোলনকারীদের সঙ্গে মিশে পুলিশের উপর হামলা চালিয়েছে বলেও অভিযোগ উঠেছে। এই পরিস্থিতিতে আইনশৃঙ্খলা রক্ষা করা সেনার ‘বড় চ্যালেঞ্জ’ বলেই মনে করা হচ্ছে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement