India vs Zimbabwe

ভারতীয় দলে কেকেআরের ক্রিকেটার, ঝড়ে আটকে থাকায় জ়িম্বাবোয়ে সফরে প্রথম দু’ম্যাচে নেই তিন বিশ্বজয়ী

টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পরেও দেশে ফেরা হয়নি ভারতীয় দলের। সেই দলের তিন ক্রিকেটারের যাওয়ার কথা ছিল জ়িম্বাবোয়ে সফরে। কিন্তু তাঁরা এখনও ফিরতে না পারায় অন্য তিন ক্রিকেটারকে পাঠানো হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১৪:৪৭
Share:

হর্ষিত রানা। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পরেও দেশে ফিরতে পারেনি ভারতীয় দল। সেই দলে থাকা সঞ্জু স্যামসন, যশস্বী জয়সওয়াল এবং শিবম দুবের জ়িম্বাবোয়ে সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু তাঁরা এখনও দেশে ফিরতে না পারায় জ়িম্বাবোয়ে সফরের প্রথম দু’টি ম্যাচের জন্য তিন জন ক্রিকেটারকে দলে নেওয়া হল। জায়গা পেলেন কলকাতা নাইট রাইডার্সের হর্ষিত রানা। সেই সঙ্গে সাই সুদর্শন এবং জীতেশ শর্মাকে নেওয়া হয়েছে।

Advertisement

৬ জুলাই থেকে থেকে শুরু জ়িম্বাবোয়ে সফর। পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা বিশ্বকাপজয়ী ভারতের। সেই সফরে তরুণদের সুযোগ দেওয়া হয়েছে। অধিনায়ক করা হয়েছে শুভমন গিলকে। সেই সফরে বিশ্বকাপের দলে থাকা সঞ্জু, যশস্বী এবং দুবেকে রাখা হয়েছিল। কিন্তু ঝড়বৃষ্টির জন্য বার্বাডোজ়ে আটকে থাকায় তাঁরা এখনও দেশে ফিরতে পারেননি। সেই কারণে হর্ষিতদের প্রথম দু’টি ম্যাচের জন্য জ়িম্বাবোয়ে পাঠানো হচ্ছে।

আইপিএলে ভাল খেলার কারণেই ভারতীয় দলে জায়গা হল হর্ষিতের। আইপিএলজয়ী কেকেআরের পেসার ধারাবাহিক ভাবে ভাল খেলেছিলেন। সেই কারণেই জায়গা করে নিলেন তিনি। সুদর্শন এবং জীতেশ গত দু’টি আইপিএলে ভাল খেলেছেন। তাঁরা এর আগেও ভারতীয় দলে খেলেছেন।

Advertisement

ভারতীয় দল বার্বাডোজ়ের সময় অনুযায়ী মঙ্গলবার সন্ধে ৬টায় দেশে ফেরার বিমান ধরবে। বুধবার রাতে দিল্লি ফিরতে পারে তারা। ফলে শনিবার জ়িম্বাবোয়ে গিয়ে খেলতে নামা কঠিন হবে সঞ্জুদের জন্য। সেই কারণেই তাঁদের কিছু দিনের জন্য বিশ্রাম দিতে চাইছে বোর্ড। শেষ তিনটি ম্যাচের জন্য দলে যোগ দেবেন সঞ্জুরা।

প্রথম দু’টি ম্যাচের জন্য দল পরিবর্তনের কথা সমাজমাধ্যমে জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ড। অধিনায়ক শুভমনের সঙ্গে সেই দলে ওপেনার হিসাবে থাকবেন রুতুরাজ গায়কোয়াড় এবং অভিষেক শর্মা। সেই সঙ্গে রিঙ্কু সিংহ, ধ্রুব জুরেল, রিয়ান পরাগের মতো ব্যাটারদের দলে রাখা হয়েছে। তাঁদের সঙ্গে যুক্ত হলেন সুদর্শন এবং জীতেশ। স্পিন আক্রমণ সামলানোর জন্য থাকবেন ওয়াশিংটন সুন্দরে এবং রবি বিষ্ণোই। পেস আক্রমণ সামলাবেন আবেশ খান, খলিল আহমেদ, মুকেশ কুমার, তুষার দেশপাণ্ডে এবং হর্ষিত রানা।

শুভমন ভারতের টি-টোয়েন্টি দলে ছিলেন না। তাঁকে রিজার্ভ হিসাবে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু গ্রুপ পর্বের ম্যাচ শেষ হতেই ছেড়ে দেওয়া হয় শুভমনকে। তিনি আমেরিকায় ছুটি কাটাচ্ছিলেন। সেখান থেকেই সোজা জ়িম্বাবোয়ে যাবেন শুভমন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement