Rahul Dravid

কী ভাবে টি২০ বিশ্বকাপ জিতল ভারত? দায়িত্ব ছাড়ার ৭১ দিন পরে জানালেন দ্রাবিড়

চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত। কী ভাবে সম্ভব হল এই জয়? কোচের দায়িত্ব ছাড়ার ৭১ দিন পরে জানালেন রাহুল দ্রাবিড়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪
Share:

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

ক্রিকেটার হিসাবে না পারলেও কোচ হিসাবে বিশ্বকাপ জিতেছেন রাহুল দ্রাবিড়। চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত। কী ভাবে সম্ভব হল এই জয়? কোচের দায়িত্ব ছাড়ার ৭১ দিন পরে জানালেন দ্রাবিড়। তাঁর মতে, এখন গোটা দেশ থেকে যে ভাবে প্রতিভা উঠে আসছে, তার কারণেই এতটা শক্তিশালী হয়েছে ভারতীয় ক্রিকেট।

Advertisement

একটি অনুষ্ঠানে গিয়ে ভারতীয় ক্রিকেট নিয়ে মুখ খোলেন দ্রাবিড়। তিনি বলেন, “এখন ভারতীয় ক্রিকেটের দিকে তাকালে দেখা যাবে, এই দেশের ক্রিকেট অনেক শক্তিশালী। তার প্রধান কারণ, দেশের প্রত্যেকটা কোনা থেকে প্রতিভা উঠে আসছে। আগে শুধু বড় শহর থেকেই ক্রিকেটার উঠত। এখন সেটা হয় না। সেই কারণেই ভারত ক্রিকেটে এতটা শক্তিশালী হয়ে উঠেছে। সেই কারণেই আমরা বিশ্বকাপ জিততে পারছি।”

দেশের ক্রিকেটের উন্নতির নেপথ্যে ভারতের ঘরোয়া ক্রিকেটেরও বড় ভূমিকা রয়েছে বলে মনে করেন দ্রাবিড়। তিনি বলেন, “শুধু আমাদের রঞ্জি ট্রফির মান দেখুন। এখন দক্ষিণ ভারতে এমন কোনও রাজ্য নেই, যাদের সহজে হারানো যায়। ভারতের বাকি অঞ্চলেও অনেক শক্তিশালী দল রয়েছে। ফলে প্রতিযোগিতার মান আরও ভাল হয়েছে। সেই কারণেই আরও ভাল ক্রিকেটার পাচ্ছি আমরা।”

Advertisement

ভারতীয় ক্রিকেটের দায়িত্বে থাকাকালীন দু’বার বিশ্বকাপ জেতার সুযোগ পেয়েছিলেন দ্রাবিড়। প্রথমে দেশের মাটিতে ২০২৩ সালের এক দিনের বিশ্বকাপে। গোটা প্রতিযোগিতায় ভাল খেলে ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছিল রোহিত শর্মাদের। তবে পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ট্রফি হাতছাড়া হয়নি। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। তার পরেই কোচের পদ ছাড়েন দ্রাবিড়। আইপিএলের আগামী মরসুমে রাজস্থান রয়্যালসের কোচ হিসাবে দেখা যাবে দ্রাবিড়কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement