Chris Gayle

ক্রিকেটে চলে ভারতেরই দাদাগিরি! আইপিএলের সময় আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ রাখার পরামর্শ গেলের

আইপিএলে কলকাতা নাইট রাইডার্স, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, পঞ্জাব কিংসে খেলেছেন ক্রিস গেল। তাঁর মতে, ক্রিকেট বিশ্বে ভারতের দাদাগিরি চলে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ১০:১০
Share:

ক্রিস গেল। —ফাইল চিত্র।

ক্রিস গেলের দেশে হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তিনি সেই প্রতিযোগিতার অন্যতম প্রচার মুখ। সেই গেল হঠাৎ মুখ খুললেন ক্রিকেট বিশ্বে ভারতের দাদাগিরি নিয়ে। বিশ্বকাপের মঞ্চেই জানিয়ে দিলেন, দেশের ক্রিকেটের বদলে আইপিএলকে গুরুত্ব দেওয়া উচিত। যখন আইপিএল চলে, তখন আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ রাখা উচিত।

Advertisement

আইপিএলে কলকাতা নাইট রাইডার্স, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, পঞ্জাব কিংসে খেলেছেন গেল। তিনি বলেন, “আইপিএল যখন চলছে, তখন দেখা যায় দেশের হয়ে খেলার জন্য চলে যাচ্ছে ক্রিকেটারেরা। এটা ঠিক নয়। আইপিএল হলে শুধু সেটাই হওয়া উচিত। সেই সময় কোনও আন্তর্জাতিক ক্রিকেট হওয়া ঠিক নয়। এর ফলে লাভ হচ্ছে ভারতেরই। ওদের ক্রিকেটারেরাই পুরো আইপিএল খেলতে পারছে। ওরাই সুবিধা পাচ্ছে। এটা হওয়া ঠিক নয়।”

বিশ্ব ক্রিকেটে মাঠের বাইরে যে ভারতের দাদাগিরি চলে, সেটা স্বীকার করে নিয়েছেন গেল। বলেন, “কেউ ভারতের উপর কথা বলতে পারে না। ক্রিকেটটা ভারতই চালায়। কে বলবে ভারতের বিরুদ্ধে কথা? ভারতকে চ্যালেঞ্জ করার ক্ষমতা কার আছে? কারও নেই।”

Advertisement

গেল মনে করেন আইপিএল এমন সময় হওয়া উচিত, যখন অন্য কোনও দেশের খেলা নেই। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে হওয়া আইপিএল থেকে ক্রিকেটারদের ডেকে পাঠিয়েছিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। বেশির ভাগ ইংরেজ ক্রিকেটার চলে গিয়েছিলেন। খেলা ছিল বাংলাদেশেরও। গেল বলেন, “বিশ্বকাপের সময় শুধু সেটাই হয়, অন্য কোনও খেলা হয় না। আইপিএলের সময়ও সেটা হওয়া উচিত। আইপিএলে যদি বিশ্বের সেরা ক্রিকেটারদের খেলাতে হয়, তা হলে আন্তর্জাতিক ক্রিকেট থাকলে হবে না। এত বড় একটা প্রতিযোগিতার মাঝখান থেকে ক্রিকেটারদের চলে যাওয়া ঠিক নয়। এর ফলে একটি দল বাড়তি সুবিধা পেয়ে যায়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement