New Zealand tour of India 2024

রেকর্ড গড়লেন রাচিনেরা, ভারতের মাটিতে প্রথম বার ৩০০ রানের বেশি লিড নিউ জ়িল্যান্ডের

২০১২ সালে ভারতের বিরুদ্ধে ইংল্যান্ড ২০৭ রানে লিড নিয়েছিল। ইডেনে সেই ম্যাচের পর থেকে ভারতের বিরুদ্ধে ভারতের মাটিতে কোনও দল ২০০ রানের উপরে লিড নিতে পারেনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৫:২৫
Share:

শতরানের পর রাচিন রবীন্দ্র। ছবি: পিটিআই।

ভারতের বিরুদ্ধে ভারতের মাটিতে এর আগে কখনও ৩০০ রানের উপর লিড নেয়নি নিউ জ়িল্যান্ড। সেটাই করে দেখালেন রাচিন রবীন্দ্ররা। ভারত প্রথম ইনিংসে ৪৬ রান করে। জবাবে ব্যাট করতে নেমে নিউ জ়িল্যান্ড করে ৪০২ রান। ৩৫৬ রানে লিড নেয় কিউইরা।

Advertisement

২০১২ সালে ভারতের বিরুদ্ধে ইংল্যান্ড ২০৭ রানে লিড নিয়েছিল। ইডেনে সেই ম্যাচের পর থেকে ভারতের বিরুদ্ধে ভারতের মাটিতে কোনও দল ২০০ রানের উপরে লিড নিতে পারেনি। ১২ বছর পর নিউ জ়িল্যান্ড সেই কাজটাই করে দেখাল। শুধু ২০০ রানের উপর লিড নেওয়াই নয়, নিউ জ়িল্যান্ড ৩৫৬ রানে লিড নিয়ে ভারতকে চাপে ফেলে দিয়েছে। প্রথম ইনিংসের ব্যর্থতার পর দ্বিতীয় ইনিংসে ভারতকে বড় রান করতে হবে ম্যাচে ফেরার জন্য।

শুক্রবার মধ্যাহ্নভোজে যাওয়ার আগের চার ওভারে ভারতের বোলারেরা ৫৮ রান দেয়। সেই সময় ২৯৯ রানে লিড নিয়েছিল কিউইরা। বিরতির পর ব্যাট করতে নেমে আরও ৫৭ রান যোগ করে তারা। ৩৫৬ রানে লিড ইনিংস শেষ হয় তাদের।

Advertisement

বেঙ্গালুরুতে ভারতীয় দল এখন ম্যাচে ফেরার চেষ্টা করছে। ইতিমধ্যেই যশস্বী জয়সওয়াল এবং রোহিত শর্মা আউট হয়ে গিয়েছেন। যে সময় ইনিংস গড়া প্রয়োজন ছিল, সেই সময় হঠাৎ আজাজ পটেলের বলে ক্রিজ় ছেড়ে এগিয়ে আসেন যশস্বী। বল ব্যাটে লাগেনি। চলে যায় নিউ জ়িল্যান্ডের উইকেটরক্ষকের হাতে। স্টাম্পড হন যশস্বী। কিন্তু এটাই বোঝা কঠিন যে, যশস্বী হঠাৎ এগিয়ে এসে শট খেলতে গেলেন কেন? টেস্টে এখনও অনেকটা সময় বাকি। ধরে খেলা প্রয়োজন ছিল। সেই সময়ই উইকেট হারাল ভারত। বলা যায়, যশস্বী নিজের উইকেট উপহার দিয়ে এলেন। ৩৫ রান করে আউট তিনি। রোহিত করলেন ৫২ রান।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement