Joe Root

টেস্ট ক্রিকেটে জোড়া নজির রুটের, টপকালেন লারাকে

একই দিনে টেস্ট ক্রিকেটে জোড়া নজির গড়লেন রুট। লারাকে টপকে যাওয়ার কিছু ক্ষণের মধ্যেই আরও একটি মাইলফলক স্পর্শ করেছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৯:০১
Share:

জো রুট। —ফাইল চিত্র।

টেস্ট ক্রিকেটে জোড়া নজির জো রুটের। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে তৃতীয় টেস্টে শনিবার বিরতির আগে একটি নজির গড়লেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক। টেস্ট ক্রিকেটে ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন তিনি।

Advertisement

টেস্টে ক্রিকেটে রান সংগ্রহের ক্ষেত্রে ব্রায়ান লারাকে টপকে গেলেন রুট। লাল বলের ক্রিকেটে ১৩১টি ম্যাচ খেলে ১১,৯৫৩ রান করেছিলেন ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন ক্রিকেটার। বার্মিংহ্যাম টেস্টের আগে রুটের রান ছিল ১১,৯৪০। শনিবার তিনি ১৪ রান পূর্ণ করার সঙ্গে সঙ্গে লারাকে টপকে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় সপ্তম স্থানে উঠে এলেন। শুক্রবার ২ রানে অপরাজিত ছিলেন ইংল্যান্ডের ব্যাটার। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টেস্টেই লারাকে টপকে গেলেন রুট।

টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান করার নজির রয়েছে সচিন তেন্ডুলকরের। তিনি ২০০টি টেস্ট খেলে করেছিলেন ১৫৯২১ রান। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটারের ১৬৮ ম্যাচে সংগ্রহ ১৩৩৭৮ রান। তৃতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অলরাউন্ডার জ্যাক কালিস। তিনি ১৬৬টি টেস্ট খেলে করেছেন ১৩২৮৯ রান। চতুর্থ স্থানে রয়েছেন রাহুল দ্রাবিড়। তিনি ১৬৪টি টেস্ট খেলে ১৩২৮৮ রান করেছেন। তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন অ্যালিস্টার কুক। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ১৬১ টেস্টে ১২৪৭২ রান করেছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement