Dawid Malan

গত বছর বিশ্বকাপ খেলেছেন, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ইংরেজ ব্যাটার মালানের

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ইংল্যান্ডের ক্রিকেটার দাউইদ মালান। গত বছর ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপ খেলে গিয়েছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৬:৩৫
Share:

দাউইদ মালান। ছবি: রয়টার্স।

গত বছর ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপ খেলে গিয়েছেন। টি-টোয়েন্টি ক্রমতালিকায় বিশ্বের এক নম্বর ব্যাটার ছিলেন দীর্ঘ দিন। সেই দাউইদ মালান আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন। বুধবার এই ঘোষণা করেছেন ইংল্যান্ডের ক্রিকেটার।

Advertisement

৩৭ বছরের মালান ইংল্যান্ডের দুই ক্রিকেটারের মধ্যে এক জন যাঁর তিনটি ফরম্যাটেই শতরান রয়েছে। ইংল্যান্ডের একটি সংবাদপত্রে সাক্ষাৎকার দেওয়ার সময় অবসরের কথা জানান তিনি। মালান বলেন, “তিনটে ফরম্যাটই আমার খেলতে ভাল লাগে। তবে টেস্ট ক্রিকেটের অন্য মজা। পাঁচ দিন ধরে লড়াই চলে। আমি চিরকাল পরিশ্রম করেছি। অনুশীলনে অনেক সময় কাটিয়েছি। কিন্তু এ বার মানসিক ভাবে ক্লান্ত হয়ে পড়েছি। তার ফলে আমার পারফরম্যান্সও খারাপ হচ্ছে। এ বার সময় হয়েছে বিদায় জানানোর। আন্তর্জাতিক ক্রিকেট আর খেলব না।”

২০১৭ সালে ইংল্যান্ডের হয়ে টেস্ট ও টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল মালানের। এক দিনের ক্রিকেটে তাঁর অভিষেক হয়েছিল ২০১৯ সালে। ২২টি টেস্টে ১০৭৪ রান করেছেন তিনি। ন’টি অর্ধশতরান ও একটি শতরান করেছেন। এক দিনের ক্রিকেটে ৩০টি ম্যাচ খেলেছেন মালান। ৫৫.৭৬ গড়ে ১৪৫০ রান করেছেন। সাতটি অর্ধশতরান ও ছ’টি শতরান করেছেন।

Advertisement

মালান নজর কেড়েছেন টি-টোয়েন্টি ফরম্যাটে। ইংল্যান্ডের হয়ে ৬২টি ম্যাচে ১৮৯২ রান করেছেন বাঁহাতি ব্যাটার। ৩৬.৩৮ গড়ে রান করেছেন তিনি। ১৬টি অর্ধশতরান ও একটি শতরান করেছেন মালান। ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে চারটি উইকেটও নিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement