Jay Shah

৩ লক্ষ্য: আইসিসির নতুন চেয়ারম্যান হওয়ার পরে জানিয়ে দিলেন জয় শাহ

আইসিসির নতুন চেয়ারম্যান হয়েছেন জয় শাহ। দায়িত্ব পাওয়ার পরে তাঁর প্রাথমিক লক্ষ্য ঠিক করে নিয়েছেন তিনি। শাহ জানিয়েছেন, তিনটি লক্ষ্যে কাজ করবে তাঁর নেতৃত্বাধীন কমিটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৫:৩৪
Share:

জয় শাহ। —ফাইল চিত্র।

নতুন দায়িত্ব পাওয়ার পরেই নতুন লক্ষ্য ঠিক করে নিয়েছেন জয় শাহ। আইসিসির নতুন চেয়ারম্যান হয়েছেন তিনি। বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিশ্ব ক্রিকেটের মসনদে বসেছেন। দায়িত্ব পাওয়ার পরে শাহ জানিয়েছেন, তিনটি লক্ষ্যে কাজ করবে তাঁর নেতৃত্বাধীন কমিটি।

Advertisement

টেস্টের জনপ্রিয়তা বৃদ্ধি— শাহের মতে, ক্রিকেটের তিনটি ফরম্যাটের মধ্যে ভারসাম্য থাকা দরকার। টেস্ট ক্রিকেটের গুরুত্ব ভুললে চলবে না। তিনি বলেন, “হতে পারে এখন টি-টোয়েন্টি ক্রিকেটের রমরমা। কিন্তু আমাদের ভুললে চলবে না যে ক্রিকেটের ভিত হল টেস্ট। তাই সকলে যাতে ক্রিকেটের বড় ফরম্যাট খেলতে চায় সে দিকে নজর দিতে হবে। টেস্টকে আরও জনপ্রিয় করে তুলতে হবে। এখন টি-টোয়েন্টির মতো টেস্টেও দর্শকেরা মাঠ ভরাচ্ছেন। এটা ভাল ছবি। দিন-রাতের টেস্ট শুরু হয়েছে। সেটাও আকর্ষণীয়।”

বিশ্ব জুড়ে ক্রিকেটের প্রসার— ধীরে ধীরে গোটা বিশ্বে ক্রিকেট ছড়িয়ে পড়ছে। তার বড় উদাহরণ চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে আমেরিকা, কানাডা, উগান্ডা, পাপুয়া নিউ গিনির মতো দেশ খেলেছে। শাহ চান, আরও বেশি দেশ ক্রিকেট খেলুক। তিনি বলেন, “আমি প্রতিশ্রুতি দিচ্ছি, ক্রিকেটকে গোটা বিশ্বে আরও ছড়িয়ে দেব। ক্রিকেটের মান আরও বৃদ্ধি করব। আমি জানি, আইসিসি চেয়ারম্যান হিসাবে আমার কাছে অনেক প্রত্যাশা। আমি প্রত্যাশা পূরণ করার চেষ্টা করব। আগামী দিনে আরও অনেক দেশ এই সুন্দর খেলাটা খেলবে।”

Advertisement

মহিলা ও বিশেষ ভাবে সক্ষমদের ক্রিকেটের প্রসার— ২০২৮ সাল থেকে অলিম্পিক্সে শুরু হবে ক্রিকেট। এটা ক্রিকেটের একটি বড় মাইলফলক। আগামী দিনে মহিলা ও বিশেষ ভাবে সক্ষমদের ক্রিকেটের প্রসারে তাঁরা নজর দেবেন বলে জানিয়েছেন শাহ। তিনি বলেন, “মহিলা ও বিশেষ ভাবে সক্ষমদের ক্রিকেটের মান বৃদ্ধি আইসিসির একটা বড় লক্ষ্য। সেই লক্ষ্যে আমরা এগিয়ে যাব। কোনও রকমের সমস্যা ক্রিকেটের প্রসার থামাতে পারবে না। এই কাজ আমরা সকলে মিলে করব। আশা করছি সফল হব।”

জগমোহন ডালমিয়া, শরদ পওয়ার, এন শ্রীনিবাসন ও শশাঙ্ক মনোহরের পরে পঞ্চম ভারতীয় হিসাবে আইসিসির চেয়ারম্যান হয়েছেন শাহ। মাত্র ৩৫ বছর বয়সে সর্বকনিষ্ঠ হিসাবে আইসিসির মাথায় বসেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement