Shikhar Dhawan

অবসরের ৪৮ ঘণ্টার মধ্যে ক্রিকেটে ফেরার ঘোষণা ধাওয়ানের, খেলবেন কোন প্রতিযোগিতায়?

শিখর ধাওয়ান জানিয়ে দিয়েছিলেন, সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন। সেই ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে তিনি জানিয়েছেন, মাঠে ফিরছেন। কোন প্রতিযোগিতায় খেলবেন তিনি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৫:২০
Share:

শিখর ধাওয়ান। —ফাইল চিত্র।

শনিবার একটি ভিডিয়োবার্তায় শিখর ধাওয়ান জানিয়ে দিয়েছিলেন, সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন। সেই ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে তিনি জানিয়েছেন, মাঠে ফিরছেন। কোন প্রতিযোগিতায় খেলবেন তিনি?

Advertisement

ধাওয়ান জানিয়েছেন, তিনি আইপিএল বা অন্য কোনও ঘরোয় প্রতিযোগিতা খেলবেন না। তিনি লেজেন্ডস লিগ ক্রিকেট খেলবেন। ভারতীয় ক্রিকেট থেকে অবসর নেওয়া ক্রিকেটারদের এই প্রতিযোগিতায় খেলতে দেখা যায়। সচিন তেন্ডুলকর, গৌতম গম্ভীর থেকে শুরু করে ইরফান পাঠান, রবিন উথাপ্পাদের দেখা গিয়েছে এই প্রতিযোগিতায়। সেখানেই খেলতে চান ধাওয়ান।

শনিবার সমাজমাধ্যমে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করে ধাওয়ান লেখেন, ‘‘আমার ক্রিকেট-যাত্রা শেষ হল। সঙ্গে থেকে গেল অসংখ্য স্মৃতি এবং কৃতজ্ঞতা। যে ভালবাসা এবং সমর্থন পেয়েছি, তার জন্য ধন্যবাদ। জয় হিন্দ।’’ সঙ্গে একটি ভিডিয়োবার্তায় তিনি বলেন, “আমার একটাই লক্ষ্য ছিল, দেশের হয়ে খেলা। সেই লক্ষ্য পূরণ হয়েছে। অনেককে ধন্যবাদ। প্রথমত আমার পরিবার, আমার ছোটবেলার কোচ তারক সিংহ এবং মদন শর্মা। এঁদের প্রশিক্ষণেই আমি ক্রিকেট শিখেছি। তার পর ধন্যবাদ দেব আমার গোটা দলকে, যাদের সঙ্গে আমি খেলেছি, আর একটা পরিবার পেয়েছি। সবার ভালবাসা আর সমর্থন পেয়েছি। গল্পের বই পড়তে পড়তে যে রকম পাতা ওল্টাতে হয়, আমিও সেটাই করছি। আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেট থেকে অবসর নিচ্ছি।”

Advertisement

ধাওয়ান দেশের হয়ে ৩৪টি টেস্ট, ১৬৭টি এক দিনের ম্যাচ এবং ৬৮টি টি-টোয়েন্টি খেলেছেন। টেস্টে সাতটি শতরান আছে তাঁর। করেছেন ২৩১৫ রান। এক দিনের ক্রিকেটে ৬৭৯৩ রান করা ধাওয়ান করেছেন ১৭টি শতরান। রোহিত শর্মার সঙ্গে তাঁর জুটি ভারতকে বহু ম্যাচ জিতিয়েছে। বিশেষ করে আইসিসি প্রতিযোগিতায় রোহিত এবং ধাওয়ানের সাফল্য ছিল নজরকাড়া। দেশের জার্সিতে টি-টোয়েন্টিতে ১৭৫৯ রান করেছেন ধাওয়ান। বেশ কিছু এক দিনের ম্যাচে ভারতকে নেতৃত্বও দিয়েছেন তিনি। আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলস (২০০৮), মুম্বই ইন্ডিয়ান্স (২০০৯-২০১০), ডেকান চার্জার্স (২০১১-২০১২), সানরাইজ়ার্স হায়দরাবাদ (২০১৩-২০১৮), দিল্লি ক্যাপিটালস (২০১৯-২০২১) এবং পঞ্জাব কিংসের (২০২২-২০২৪) হয়ে খেলেছেন ধাওয়ান। শেষ বার ২০২২ সালের ডিসেম্বর মাসে ভারতের হয়ে খেলেছেন ৩৮ বছরের বাঁহাতি ওপেনার। তার পর থেকে আর সুযোগ পাননি তিনি। ফলে অবসরের ঘোষণা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement