Test Cricket

টেস্ট ক্রিকেটের সার্ধশতবর্ষ, বিশেষ পরিকল্পনা ক্রিকেট অস্ট্রেলিয়ার, খেলা হবে মেলবোর্নে

১৯৭৭ সালে টেস্ট ক্রিকেটের শতবর্ষ পালন করেছিল অস্ট্রেলিয়া। সে ভাবেই ২০২৭ সালে টেস্ট ক্রিকেটের ১৫০ বছর উদ্‌যাপন করার পরিকল্পনা করেছেন অস্ট্রেলিয়ার ক্রিকেট কর্তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৫:৫৯
Share:

টেস্ট ক্রিকেটের ১৫০ বছর উপলক্ষ্য মেলবোর্নে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। —ফাইল চিত্র।

টেস্ট ক্রিকেটের সার্ধশতবর্ষ পূর্তি উপলক্ষ্যে উদ্যোগ ক্রিকেট অস্ট্রেলিয়ার। ২০২৭ সালে বিশেষ একটি টেস্টে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। মেলবোর্নে হবে ম্যাচটি।

Advertisement

১৮৭৭ সালে মেলবোর্নে প্রথম টেস্ট ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া। সেই ম্যাচে ৪৫ রানে জয় পায় অজিরা। মার্চ মাসের ১৫ থেকে ১৯ তারিখ পর্যন্ত হয়েছিল সেই ম্যাচ। সেই হিসাবে ২০২৭ সালে ১৫০ বছর পূর্ণ হবে টেস্ট ক্রিকেটের। তাই বিশেষ পরিকল্পনা করেছেন অস্ট্রেলিয়ার ক্রিকেট কর্তারা। প্রথম টেস্টে যে মাঠে যে দু’দল মুখোমুখি হয়েছিল, তারাই ২০২৭ সালের মার্চে বিশেষ টেস্ট খেলবে। ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও নিক হকলে বলেছেন, ‘‘টেস্ট ক্রিকেটের ১৫০ বছর আমরা দারুণ ভাবে পালন করতে চাই। ২০২৭ সালের মার্চে মেলবোর্নে বিশেষ আয়োজন করা হচ্ছে। সত্যি বলতে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলার জন্য আমরা আর অপেক্ষা করতে পারছি না।’’ অ্যাশেজ সিরিজ় খেলা দু’দেশের সব জীবিত ক্রিকেটারকে বিশেষ এই ম্যাচ দেখার জন্য আমন্ত্রণ জানানো হবে।

এর আগে টেস্ট ক্রিকেটের শতবর্ষও উদ্‌যাপন করেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। ১৯৭৭ সালের ১২ থেকে ১৭ মার্চ মেলবোর্নেই ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া। সেই ম্যাচে গ্রেগ চ্যাপেলের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া ৪৫ রানে হারিয়েছিল টনি গ্রেগের ইংল্যান্ডকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement