U19 Women's T20 World Cup 2025

মহিলাদের অনূর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের গ্রুপে আয়োজক মালয়েশিয়া, আর কারা আছে?

আগামী ১৮ জানুয়ারি থেকে শুরু হবে মহিলাদের অনুর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ। মোট ১৬টি দেশ অংশগ্রহণ করবে। দলগুলিকে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে। ভারত রয়েছে গ্রুপ ‘এ’তে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৪:৫৭
Share:

গত বারের চ্যাম্পিয়ন ভারতের অনূর্ধ্ব ১৯ মহিলা দল। —ফাইল চিত্র।

আগামী বছরের অনূর্ধ্ব ১৯ মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ বিন্যাস হয়ে গেল। আয়োজক মালয়েশিয়ার সঙ্গে একই গ্রুপে রয়েছে গত বারের চ্যাম্পিয়ন ভারত। ২০২৫ সালের ১৮ জানুয়ারি থেকে শুরু হবে প্রতিযোগিতা।

Advertisement

২০২৩ সাল থেকে শুরু হয়েছে অনূর্ধ্ব ১৯ মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। প্রথম বারই চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। আগামী প্রতিযোগিতা হবে মালয়েশিয়ায়। ১৬টি দলকে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে। মোট ৪১টি ম্যাচ হবে। ফাইনাল আগামী ২ ফেব্রুয়ারি।

গ্রুপ ‘এ’তে রয়েছে ভারত। আয়োজক মালয়েশিয়া ছাড়াও এই গ্রুপে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ় এবং শ্রীলঙ্কা। গ্রুপ ‘বি’তে রয়েছে ইংল্যান্ড, পাকিস্তান, আয়ারল্যান্ড এবং আমেরিকা। গ্রুপ ‘সি’তে রয়েছে নিউ জ়িল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, সামোয়া। অফ্রিকার যোগ্যতাঅর্জন পর্বের জয়ী দলও থাকবে এই গ্রুপে। সামোয়া প্রথম বার এই প্রতিযোগিতায় খেলবে। গ্রুপ ‘ডি’তে রয়েছে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, স্কটল্যান্ড। এশিয়ার যোগ্যতাঅর্জন পর্বে জয়ী দল থাকবে এই গ্রুপে।

Advertisement

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের আশা, অনূর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ মহিলাদের ক্রিকেটের উন্নতিতে সহায়ক হবে। বিরাট কোহলি, রবীন্দ্র জাডেজা, কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ, ট্রেন্ট বোল্টদের মতো তারকাদের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ থেকে উঠে আসার উদাহরণ দিয়েছে আইসিসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement