Commonwealth Games 2026

কমনওয়েলথে বাদ ক্রিকেট, হকি, ব্যাডমিন্টন-সহ ন’টি খেলা, ভারতের পদক জয়ের সম্ভাবনা কমল?

২০২২ সালের কমনওয়েলথ গেমসে হয়েছিল ১৯টি খেলা। সেখান থেকে ন’টি খেলা বাদ পড়ল ২০২৬ সালের কমনওয়েলথ গেমসে। এর প্রভাব পড়তে পারে ভারতের পদক জয়ের সম্ভাবনায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৬:১৬
Share:

২০২২ সালের কমনওয়েলথ গেমসে ভারতের মহিলা ক্রিকেট দল। —ফাইল চিত্র।

স্থান পরিবর্তনের পর এ বার কমল খেলার সংখ্যা। ২০২৬ সালের কমনওয়েলথ গেমসে হবে মাত্রটি ১০টি খেলা। ২০২২ সালে হয়েছিল ১৯টি। সেখান থেকে ন’টি খেলা বাদ পড়ল। প্রভাব পড়তে পারে ভারতের পদক জয়ের সম্ভাবনায়।

Advertisement

২০২৬ সালের কমনওয়েলথ গেমস হওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া শহরে। কিন্তু তারা জানিয়ে দেয় আর্থিক কারণে এই প্রতিযোগিতা আয়োজন করতে পারছে না। তাই ২০২৬ সালের কমনওয়েলথ গেমস আয়োজনের সুযোগ পায় স্কটল্যান্ডের গ্লাসগো। ১২ বছর পর সেই শহরে ফিরছে কমনওয়েলথ গেমস। কিন্তু মাত্র ১০ ধরনের খেলা আয়োজন করতে পারবে তারা। আর্থিক কারণেই কম খেলার আয়োজন করা হচ্ছে। তাই বাদ পড়েছে ক্রিকেট, হকির মতো খেলা। বাদ ব্যাডমিন্টন, শুটিং, কুস্তিও। যে যে খেলা থেকে ভারতের পদক জয়ের সম্ভাবনা ছিল, সেগুলির অনেকগুলিই বাদ পড়েছে।

গ্লাসগোতে ২০২৬ সালে কমনওয়েলথ গেমসে অ্যাথলেটিক্স, সাঁতার, আর্টিস্টিক জিমন্যাস্টিক্স, ট্র্যাক সাইক্লিং, নেট বল, ভারোত্তোলন, বক্সিং, জুডো, বাস্কেটবল এবং লন বল খেলা হবে। মোট চারটি স্টেডিয়ামে খেলা হবে। গেমস ভিলেজ নয়, খেলোয়াড় এবং সাপোর্ট স্টাফদের রাখা হবে হোটেলে।

Advertisement

ভারতের কেন সমস্যা?

কমনওয়েলথে গেমসে ভারত যথেষ্ট শক্তিশালী। ২০২২ সালে পদক তালিকায় চতুর্থ স্থানে শেষ করেছিল তারা। ৬১টি পদক জিতেছিল ভারত। সবচেয়ে বেশি পদক এসেছিল কুস্তিতে। কিন্তু সেটা নেই ২০২৬ সালের গেমসে। গত বারে ভারত যে যে খেলায় পদক পেয়েছিল তার মধ্যে নেই ব্যাডমিন্টন, ক্রিকেট, হকি, স্কোয়াশ, টেবল টেনিস। ভারত গত বার এই ছ’টি খেলা মিলিয়ে ৩০টি পদক পেয়েছিল। ফলে আগামী কমনওয়েলথ গেমসে এই খেলাগুলি না থাকায় সমস্যা হবে ভারতের।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement