Team India

অস্ট্রেলিয়া সফরে ভারতের তৃতীয় ওপেনার কে? বাংলার অভিমন্যুর সঙ্গে লড়াইয়ে আছেন আর এক জনই

এই বছর অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচ টেস্টের সিরিজ় রয়েছে। সেখানে তৃতীয় ওপেনারের প্রয়োজন হতেই পারে। তাই ঘরোয়া ক্রিকেটে ভাল খেলা অভিমন্যু ঈশ্বরণ এবং বাকি ওপেনারদের কাছে সুযোগ রয়েছে ভারতীয় দলে জায়গা করে নেওয়ার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১২:০৯
Share:

অভিমন্যু ঈশ্বরণ। —ফাইল চিত্র।

ভারতের টেস্ট দলে তৃতীয় ওপেনারের অভাব রয়েছে। দেশের মাটিতে অসুবিধা না হলেও এই বছর অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচ টেস্টের সিরিজ় রয়েছে। সেখানে তৃতীয় ওপেনারের প্রয়োজন হতেই পারে। তাই ঘরোয়া ক্রিকেটে ভাল খেলা অভিমন্যু ঈশ্বরণ এবং বাকি ওপেনারদের কাছে সুযোগ রয়েছে ভারতীয় দলে জায়গা করে নেওয়ার।

Advertisement

বাংলার ওপেনার অভিমন্যু নির্বাচকদের নজরে রয়েছেন। তিনি এর আগেও ভারতীয় দলে তৃতীয় ওপেনার হিসাবে জায়গা করে নিয়েছিলেন। যদিও অভিষেক হয়নি তাঁর। রঞ্জি ট্রফি এবং দলীপ ট্রফিতে ভাল খেলায় তাঁকে নিয়ে আশা রয়েছে। ইরানি কাপেও সুযোগ রয়েছে রান করে নির্বাচকদের নজর কাড়ার। অভিমন্যু সেই সুযোগ কাজে লাগাতে চাইবেন। তবে তাঁর সঙ্গে লড়াইয়ে থাকবেন রুতুরাজ গায়কোয়াড়।

ভারতীয় দলের দুই ওপেনার রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল। তবে দলে শুভমন গিল এবং লোকেশ রাহুল রয়েছেন। তাঁরা এক সময় ভারতের হয়ে টেস্টে ওপেন করেছেন। এখন শুভমন তিন নম্বরে এবং রাহুল মিডল অর্ডারে জায়গা পাকা করে ফেলেছেন। সেই কারণে তিন নম্বর ওপেনার প্রয়োজন ভারতের। সেই জায়গা নিতে পারেন অভিমন্যু। তিনি প্রথম শ্রেণির ক্রিকেটে ৯৭টি ম্যাচ খেলেছেন। ৭৩১৫ রান করেছেন। ২৫টি শতরানও করেছেন। অভিজ্ঞতা রয়েছে অভিমন্যুর। জায়গা পাওয়ার দাবিদার তিনি।

Advertisement

অভিমন্যুর সঙ্গে লড়াইয়ে থাকবেন রুতুরাজ গায়কোয়াড়। তাঁরা দু’জনেই অবশিষ্ট ভারতের হয়ে ইরানি কাপ খেলছেন। রুতুরাজ ঘরোয়া ক্রিকেট খেলেন মহারাষ্ট্রের হয়ে। দেশের জার্সিতে টি-টোয়েন্টি এবং এক দিনের ম্যাচ খেলেছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩২টি ম্যাচ খেলেছেন রুতুরাজ। ২২৭৩ রান করা এই ব্যাটারের শতরান রয়েছে ছ’টি। এই মুহূর্তে ফর্মে রয়েছেন। অভিমন্যু এবং রুতুরাজের মধ্যে এক জন সুযোগ পেতে পারেন আগামী দিনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement