India Vs Bangladesh

ভারত সফরের দল ঘোষণা করে দিল বাংলাদেশ, বাদ গেলেন শোরিফুল, প্রথম বার সুযোগ পেলেন জাকের

আগামী ১৯ সেপ্টেম্বর থেকে ভারতের মাটিতে টেস্ট সিরিজ় খেলতে নামবে বাংলাদেশ। বৃহস্পতিবার দুই টেস্টের দল ঘোষণা করে দেওয়া হল। ১৬ জনের দল ঘোষণা করা হয়েছে বাংলাদেশের তরফে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫
Share:

বাংলাদেশ ক্রিকেট দল। ছবি: সমাজমাধ্যম।

আগামী ১৯ সেপ্টেম্বর থেকে ভারতের মাটিতে টেস্ট সিরিজ় খেলতে নামবে বাংলাদেশ। বৃহস্পতিবার দুই টেস্টের দল ঘোষণা করে দেওয়া হল। ১৬ জনের দল ঘোষণা করা হয়েছে বাংলাদেশের তরফে। চোটের কারণে বাদ পড়েছেন শোরিফুল ইসলাম। প্রথম বার টেস্ট দলে ডাক পেয়েছেন জাকের আলি।

Advertisement

পাকিস্তান সফরে গিয়ে প্রথম টেস্টের পরেই কুঁচকিতে চোট পেয়েছিলেন শোরিফুল। সে কথা দলকেও জানিয়েওছিলেন। স্ক্যানের পর বাঁ হাতি পেসারের চোট ধরা পড়েছিল। সেই সময় ফিজিয়ো বায়েজিদুল ইসলাম জানিয়েছিলেন, এই চোট সেরে উঠতে ১০ দিন লাগতে পারে শোরিফুলের। তাঁর রিহ্যাব শুরু করা হয়েছি।

সেপ্টেম্বর প্রথম সপ্তাহের মধ্যে শোরিফুলের সুস্থ হয়ে ওঠার কথা থাকলেও তা হয়নি। তাই ঝুঁকি নিয়ে তাঁকে ভারত সফরে নিয়ে আসা হচ্ছে। এখন রিহ্যাব চলবে তাঁর।

Advertisement

শোরিফুল না থাকায় চার জোরে বোলারেই ভারতে আসছে বাংলাদেশ। তাসকিন আহমেদের পাশাপাশি নাহিদ রানা, হাসান মাহমুদ এবং খালেদ আহমেদ থাকছে। অলরাউন্ডার শাকিব আল হাসানকে নিয়ে স্পিন বিভাগে থাকছেন চার জন। তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ এবং নইম হাসান। প্রত্যেকেই পাকিস্তান সফরে ছিলেন।

টেস্টে অভিষেক না হলেও জাকের সাদা বলের ক্রিকেটে বেশ কিছু ম্যাচ খেলে ফেলেছেন। ১৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে ৪৯টি ম্যাচ থেকে চারটি শতরান করেছেন। বাংলাদেশ ‘এ’ দলের হয়েও কিছু ম্যাচে খেলেছেন।

আগামী ১৫ সেপ্টেম্বর ভারতে পা রাখার কথা বাংলাদেশের। ভারতের বিরুদ্ধে দু’টি টেস্ট এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে তারা।

বাংলাদেশের দল: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), শাদমান ইসলাম, জাকির হাসান, মোমিনুল হক, মুশফিকুর রহিম, শাকিব আল হাসান, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, জাকের আলি, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, তাইজুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, নইম হাসান এবং খালেদ আহমেদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement