ATK-Mohun Bagan

সেট-পিসে জোর দিচ্ছেন প্রীতমেরা

আত্মবিশ্বাসের তুঙ্গে থেকেই মুম্বইয়ের বিরুদ্ধে নামতে চান হাবাস। কিন্তু তা হতে গেলে রবিবার নর্থ ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে জয় দরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২১ ০৬:৩০
Share:

—ফাইল চিত্র

নিজের ফুটবল-মস্তিষ্ক নিয়ে প্রবল আত্মবিশ্বাসী তিনি। এটিকে-মোহনবাগানের সেই স্পেনীয় কোচ আন্তোনিয়ো লোপেস হাবাস, এ বার ভারতে পা দিয়েই শুনছেন, মুম্বই সিটি এফসি-র জয়জয়কার সম্পর্কে। তাই সবুজ-মেরুন শিবিরে হাবাস ঠারেঠোরে রয় কৃষ্ণদের বুঝিয়ে দিয়েছেন, মুম্বইয়ের বিরুদ্ধে সেরা ম্যাচ খেলতে হবে।

Advertisement

আত্মবিশ্বাসের তুঙ্গে থেকেই মুম্বইয়ের বিরুদ্ধে নামতে চান হাবাস। কিন্তু তা হতে গেলে রবিবার নর্থ ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে জয় দরকার। ফলে প্রবীর দাসদের মাধ্যমিক পরীক্ষা যদি হয় ১১ জানুয়ারির মুম্বই ম্যাচ, তা হলে, টেস্ট পরীক্ষা রবিবারে।

সবুজ-মেরুন শিবিরের ফুটবলাররাও সে কথাই বলছেন। প্রণয় হালদারের কথায়, ‍‘‍‘বছর শুরু করতে চাই জয় দিয়ে। লিগের শীর্ষ স্থান ধরে রেখে মুম্বইয়ের মুখোমুখি হতে হবে।’’ এটিকে-মোহনবাগানের স্পেনীয় ডিফেন্ডার তিরিও বলছেন, ‍‘‍‘এর পরেই মুম্বই সিটি এফসি ম্যাচ। আগের ম্যাচের ভুল করা চলবে না।’’ প্রীতম কোটালও বলেন, ‍‘‍‘মুম্বই লিগ আমাদের সঙ্গে সমান তালে টক্কর দিচ্ছে। ওদের মুখোমুখি হওয়ার আগে নর্থ ইস্ট ম্যাচ জিতলে আমাদের আত্মবিশ্বাস বাড়বে।’’

Advertisement

জন আব্রাহামের দল নর্থ ইস্ট এ বার আট ম্যাচের মধ্যে পাঁচটিতে ড্র করেছে। ফলে রক্ষণ ও মাঝমাঠ অটুট রেখে দ্রুত গোল তুলতে চান হাবাস। তার জন্য দুই প্রান্ত ধরে আক্রমণ শানানোর পাশাপাশি সেট-পিসে জোর দিচ্ছেন এটিকে-মোহনবাগান কোচ। শুক্রবার সন্ধ্যায় সেই মহড়াই হয়েছে।

লিগের প্রথম ম্যাচেই মাইকেল সুসাইরাজ চোট পেয়ে বাইরে চলে যাওয়ার পরে বাঁ দিক দিয়ে আক্রমণ দানা বাঁধছে না। তাই কেরল ব্লাস্টার্স থেকে নংদম্বা নওরেমকে নিয়েছিল এটিকে-মোহনবাগান। কিন্তু নওরেমের অ্যান্টিরিয়র ক্রুসিয়েট লিগামেন্টে চোট। ফলে এই দলবদল নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে। শুভ ঘোষকে একন কেরল ব্লাস্টার্সে ছাড়তে নারাজ সবুজ-মেরুন শিবির।

শুক্রবার অনুশীলনে মনবীর এবং প্রবীরকে পালা করে আক্রমণে যাওয়ার অনুশীলন করানো হল। অনুশীলনের বাকি সময়টা কাটানো হয়, সেট-পিস অনুশীলনে। মাঠের বিভিন্ন প্রান্ত থেকে ফ্রি-কিক এবং কর্নার নেওয়ার অনুশীলন করিয়ে রেখেছেন হাবাস।

দলের অন্যতম অধিনায়ক প্রীতম বলছেন, ‍‘‍‘ নর্থ ইস্ট শক্তিশালী দল। ওরা রক্ষণ জমাট করে খেলে। আমাদের তাই সেট-পিস থেকেও গোল করতে হবে।’’

আইএসএলে আজ পাসের সুনামি: দু’দলের দুই কোচই পাসের সুনামি তৈরি করতে ভালবাসেন। সেই কেরল ব্লাস্টার্স কোচ কিবু ভিকুনা এবং মুম্বই সিটি এফসি কোচ সের্খিয়ো লোবেরা শনিবার বাম্বোলিমের জিএমসি স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছেন।

সাত ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় দুই নম্বরে মুম্বই। সমসংখ্যক ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে নয় নম্বরে রয়েছে কেরলের দলটি। আইএসএলে কেরলের বিরুদ্ধে শেষ ছয় সাক্ষাতেই অপরাজিত লোবেরা। তবে সেই পরিসংখ্যানকে গুরুত্ব না দিয়ে তিনি বলছেন, ‍‘‍‘কেরলকে সমীহ করতে হবে। কারণ, ওরা আমাদের মতোই পাস খেলে আক্রমণে যায়।’’

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement