Neeraj Chopra

চোটের জন্য মাঠের বাইরে নীরজ, কঠিন সময়ে অলিম্পিক্স পদকজয়ীর সঙ্গ ছাড়লেন কোচও!

২০১৯ সালে বার্তোনিৎজ়ের সঙ্গে প্রথম চুক্তি করেছিল অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়া। তখন থেকেই তিনি নীরজের কোচিং টিমের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৮:৫৭
Share:

নীরজ চোপড়া। —ফাইল চিত্র।

বেশ কিছু দিন ধরে চোট ভোগাচ্ছে নীরজ চোপড়াকে। ডায়মন্ড লিগ ফাইনালের পর দেশে ফিরেছেন বাঁ হাতে প্লাস্টার নিয়ে। জোড়া অলিম্পিক্স পদকজয়ী অ্যাথলিটের কঠিন সময়ে তাঁর সঙ্গ ছাড়লেন অন্যতম কোচ ক্লজ বার্তোনিৎজ়।

Advertisement

আর নীরজের সঙ্গে কাজ করতে চান না বায়োমেকানিক্যাল বিশেষজ্ঞ বার্তোনিৎজ়। তিনি আপাতত পরিবারের সঙ্গে সময় কাটাতে চান। প্যারিস অলিম্পিক্সের আগেই এই সিদ্ধান্তের কথা নীরজকে জানিয়েছিলেন ৭৫ বছরের কোচ। গত দুটি অলিম্পিক্স এবং দু’টি বিশ্বচ্যাম্পিয়নশিপে নীরজের কোচিং টিমের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন বার্তোনিৎজ়। পাঁচ বছর নীরজের সঙ্গে থাকার পর বাড়ি ফিরে যেতে চাইছেন জার্মান কোচ।

অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রধান কোচ রাধাকৃষ্ণন নায়ার বলেছেন, ‘‘বার্তোনিৎজ় আর ভারতের অ্যাথলেটিক্স দল এবং নীরজের সঙ্গে কাজ করতে চাইছেন না। অক্টোবরের মাঝামাঝি নিজের দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ২০২২ সালের মে মাস থেকে নীরজ ছাড়াও আমাদের অন্য জ্যাভলিন থ্রোয়ারদেরও কোচিং করিয়েছেন। আমাদের কোচদেরও প্রশিক্ষণ দিয়েছেন। বার্তোনিৎজ়ের বয়স এখন প্রায় ৭৬। বয়সের কারণেই আর দায়িত্বে থাকতে চাইছেন না। এই বয়সে তিনি পরিবারের কাছে থাকতে চান। ২০২১ সালেই তিনি দায়িত্ব ছাড়তে চেয়েছিলেন। আমাদের সকলের অনুরোধে থাকতে রাজি হয়েছিলেন। কিন্তু আর থাকতে চাইছেন না।’’

Advertisement

বার্তোনিৎজ়কে অবশ্য একদম হাতছাড়া করতে রাজি নন ফেডারেশন কর্তারা। জুনিয়র অ্যাথলিটদের প্রশিক্ষণ দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে তাঁকে। টানা ভারতে না থেকেও এই কাজ করতে পারবেন। নীরজের সঙ্গে তাঁকে সর্বত্র যাওয়ারও দরকার নেই। প্রয়োজন মতো কিছু দিনের জন্য এ দেশে আসবেন বা জুনিয়র অ্যাথলিটদের জার্মানিতে পাঠিয়েও তাঁর কাছে প্রশিক্ষণের পরিকল্পনা করতে পারেন কর্তারা। উল্লেখ্য, ২০১৯ সালে বার্তোনিৎজ়ের সঙ্গে প্রথম চুক্তি করেছিল অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement