India Vs Bangladesh

৬০০-র লক্ষ্য রেখে দৌড়তে চান না অশ্বিন, ভিন্ন দর্শন নিয়ে মাঠে নামেন ৫২৭ উইকেটের মালিক

১০২টি টেস্টে অশ্বিনের উইকেট সংখ্যা ৫২৭। কুম্বলেকে ছুঁতে আরও ৯২টি উইকেট প্রয়োজন তাঁর। অশ্বিন এই দৌড়ে বিশ্বাস করেন না। ছুটতেও চান না। তাঁর ক্রিকেটীয় দর্শন আলাদা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৮:০৬
Share:

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

বাংলাদেশের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ়ে সেরা ক্রিকেটার হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। লাল বলের ক্রিকেটে ভারতের বোলিং আক্রমণের অন্যতম ভরসা ৩৮ বছরের ক্রিকেটার। ব্যাট হাতেও তিনি সাবলীল। যদিও তাঁর অফস্পিনকেই বেশ সমীহ করে প্রতিপক্ষ দলগুলি। টেস্টে ৫২৭ উইকেটের মালিক ৬০০ উইকেটের মাইলফলক নিয়ে চিন্তিত নন। তাঁর ক্রিকেটীয় লক্ষ্য আলাদা।

Advertisement

সিরিজ় সেরার পুরস্কার নেওয়ার পর অশ্বিন বলেছেন, ‘‘কত দূর যেতে পারব জানি না। আমি আসলে প্রতিটা দিন নিয়ে ভাবি। এখনও মাঠে নামতে ভাসবাসি। নেটে উৎসাহ নিয়ে অনুশীলন করি। নতুন কিছু করার চেষ্টা করি। এখনও আমার ভিতরে আগুন আছে। তবে জানি না এই আগুনটা আর কত দিন জ্বলবে। কোনও কীর্তি নিয়ে ভাবি না। একটা টেস্ট বা এক দিন নিয়ে ভাবার চেষ্টা করি। সেই ম্যাচ বা দিনটা উপভোগ করার চেষ্টা করি।’’

টেস্ট ক্রিকেটে ভারতের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক অনিল কুম্বলে। লাল বলের আন্তর্জাতিক ক্রিকেটে ৬১৯টি উইকেট রয়েছে তাঁর। অশ্বিন রয়েছেন দ্বিতীয় স্থানে। ১০২টি টেস্টে তাঁর উইকেট সংখ্যা ৫২৭। কুম্বলেকে ছুঁতে আরও ৯২টি উইকেট প্রয়োজন। অশ্বিন এই দৌড়ে বিশ্বাস করেন না। ছুটতেও চান না। বাংলাদেশের বিরুদ্ধে দু’টেস্টে ১১টি উইকেট নিয়েছেন অশ্বিন। একটি শতরান-সহ ১১৪ রান করেছেন। অশ্বিন নিজের দক্ষতা কাজে লাগিয়ে দলকে সাহায্য করে যেতে চান যতটা সম্ভব। ক্রিকেট তাঁকে যেখানে থামাবে, সেখানেই থামবেন। তাতে ৬০০ টেস্ট উইকেটের মাইলফলক স্পর্শ না হলেও আক্ষেপ থাকবে না তাঁর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement