Paris Olympics 2024

ভেজ বিরিয়ানি থেকে বাটার চিকেন! অলিম্পিক্সের গেমস ভিলেজে সিন্ধু, নীরজদের জন্য কী কী রয়েছে?

প্যারিস অলিম্পিক্সের আনুষ্ঠানিক উদ্বোধন হতে চলেছে শুক্রবার। তবে অনেক ক্রীড়াবিদই আগে আগে পৌঁছে গিয়েছেন সেখানে। তাঁদের জন্য লোভনীয় খাবারদাবারের ব্যবস্থা করে রেখেছেন আয়োজকেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১০:৫৩
Share:

বাটার চিকেন। —ফাইল চিত্র।

প্যারিস অলিম্পিক্সের আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে শুক্রবার। অনেক ক্রীড়াবিদই বহু আগে পৌঁছে গিয়েছেন সেখানে। শুরুর দিকে যাঁদের ইভেন্ট রয়েছে, তাঁরা সবাই অলিম্পিক্সের গেমস ভিলেজে পৌঁছে গিয়েছেন। সেখানে তাঁদের জন্য লোভনীয় খাবারদাবারের ব্যবস্থা করে রেখেছেন আয়োজকেরা। সব ধরনের খাবারই থাকছে সেখানে।

Advertisement

অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান ঘিরে উন্মাদনা তুঙ্গে। ভারতীয় ক্রীড়াবিদেরাও উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে উত্তেজিত। তার মাঝেই ভারতীয় দলের মুখ্য পুষ্টিবিদ আরাধনা শর্মা প্রকাশ্যে এনেছেন গেমস ভিলেজে কী কী খাবার থাকছে। জানিয়েছেন, চারটি মহাদেশের বিশেষ বিশেষ খাবার থাকছে গেমস ভিলেজে।

এক ওয়েবসাইটে আরাধনা বলেছেন, “আমার মতে, খুব সুন্দর খাদ্যতালিকা রয়েছে। ওরা মূল খাবারগুলিকে চারটি ভাগে ভাগ করেছে। একটি এশীয়, একটি ফরাসি, একটি আমিষ এবং আর একটি গোটা বিশ্বের জন্য। যার যেটা পছন্দ সে সেটাই খেতে পারে। যারা নিরামিষাশী, বা প্রাণিজ খাবার খায় না তাদের জন্যও খাবার রয়েছে। সামুদ্রিক প্রাণী দিয়ে তৈরি পদ, স্যালাড এবং স্যুপ রয়েছে। প্রচুর জিনিস। সব ক’টার নাম আমারও মনে নেই। তবে আমার দেখে খুব ভাল লেগেছে।”

Advertisement

আরাধনা আরও বলেছেন, “ওখানে যেমন ভেজ বিরিয়ানি রয়েছে, তেমনই বাটার চিকেন রয়েছে। এ ছাড়া ফুলকপির তরকারি এবং পনিরের নানা পদ রয়েছে। আমাদের ক্রীড়াবিদেরা চাইলেই সে সব চেখে দেখতে পারে।”

তবে ফিটনেসের কারণে অনেক ক্রীড়াবিদই লোভনীয় খাবার খেতে পারবেন না। দলের বা ব্যক্তিগত পুষ্টিবিদ যা নির্দেশ দেবেন, সেই অনুযায়ী খেতে হবে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement