Health Benefits of Sattu

ছাতুর হরেক গুণ, কখন ও কী ভাবে খেলে উপকার হবে জেনে নিন

ছাতুর উপকারিতা অনেক। ছাতুর শরবত হোক বা ছাতু মাখা, কোনওটাই তৈরি করা সময় সাপেক্ষ নয়। ছাতুর দামও বেশি নয়। অথচ এর পুষ্টিগুণ অনেক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৯:০৪
Share:

ছাতু খেলে কী কী উপকার হবে, জেনে নিন। ছবি: সংগৃহীত।

সকালের ব্যস্ততায় ভারী খাবার খাওয়ার সময় নেই? এক গ্লাস ছাতুর শরবতই অনেক ক্ষণ পেট ভরিয়ে রাখবে। ছাতুর অনেক গুণ। পুষ্টিবিদেরা বলছেন, ছাতুর শরবত হোক বা ছাতু মাখা, কোনওটাই সময় সাপেক্ষ নয়। ছাতুর দামও বেশি নয়। তাই সস্তায় পুষ্টিকর খাবার হিসেবে রোজই খেতে পারেন ছাতু।

Advertisement

একটা সময়ে ছাতুকে বলা হত খেটে খাওয়া মানুষজনের খাবার। কিন্তু এখন আম বাঙালিও ছাতুর কদর করছে। ছাতু খেলে কী কী উপকার হবে জেনে নিন।

১) ছাতু প্রোটিনের চাহিদা মেটাতে পারে। পেশি শক্তিও বাড়ায়। ছাতু খেলে ওজনও কমে।

Advertisement

২) রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে পারে ছাতু। ডায়াবিটিসের রোগীরাও খেতে পারেন ছাতু।

৩) ছাতুতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, লোহা, ম্যাগনেসিয়াম, পটাশিয়ামের মতো অনেক গুরুত্বপূর্ণ উপাদান যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে।

৪) ত্বক ও চুলের জন্যেও ভাল ছাতু। এর ভিটামিন ও খনিজ উপাদান ত্বক ও চুলের স্বাস্থ্য ভাল রাখে।

৫) ছাতুর মধ্যে থাকে ক্যালশিয়াম যা হাড়ের স্বাস্থ্য ভাল রাখে।

কতটা পরিমাণে ছাতু খাবেন তা নির্ভর করবে একজনের বয়স, কাজ ও খাদ্যতালিকার উপরে। শিশুদের যেমন রোজ এক-দু’চামচ করে ছাতু খাওয়ানো যেতে পারে। বড়রা দিনে দুই থেকে তিন চামচ করে ছাতু খেতে পারেন। শুরুতে এক চামচ করে ছাতু খাওয়া শুরু করে দেখতে পারেন। হজম করতে পারলে ধীরে-ধীরে পরিমাণ বাড়ান।

সকালে ঘুম থেকে উঠে জলে অল্প নুন, পাতিলেবুর রস দিয়ে শরবত করে খাওয়াই ভাল। ছাতু দিয়ে রুটি, পরোটাও বানানো যায়। ছাতপ মাখাও খেতে পারেন। তবে ছাতু দিনের বেলায় খাওয়াই ভাল। রাতের দিকে খেলে অনেকের ক্ষেত্রেই হজমের সমস্যা হতে পারে।

এই প্রতিবেদন সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। সকলের শরীর সমান নয়। খাওয়াদাওয়ায় অনেক বিধিনিষেধও থাকে। তাই ছাতু খাবেন কি না আর খেলে কতটা খাবেন তা পুষ্টিবিদের থেকে জেনে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement