Protein Rich Roti

রুটি খেলেও প্রোটিন পাবে শরীর! তবে বানাতে হবে এক বিশেষ কৌশল মেনে, জেনে রাখবেন?

পুষ্টিবিদেরা জানাচ্ছেন রুটিও প্রোটিনের উৎস হতে পারে। যদি কয়েকটি উপকরণ দিয়ে তৈরি করা যায়। তা হলে আর রোগা হওয়ার জন্য রুটি খাওয়া বন্ধ করে দেওয়ার প্রয়োজন পড়বে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৭
Share:

রুটিও হোক প্রোটিনে ভরপুর। ছবি: সংগৃহীত।

রোগা হবেন বলে ভাত খাওয়া বন্ধ করেছেন। ছিপছিপে চেহারা স্বপ্নপূরণ করতে অনেকে আবার রুটিও মুখে তোলেন না। কারণ রুটিতে ওজন কমানোর জন্য প্রয়োজনীয় প্রোটিন নেই। বরং পরিমাণে কম হলেও রুটিতে কার্বোহাইড্রেট এবং ক্যালোরি আছে। এই দু’টি উপাদান শরীরে প্রবেশ করলে ওজন বেড়ে যেতে পারে। ঠিক সেই কারণেই ডায়েটে রুটিও রাখেন না অনেকে। তবে পুষ্টিবিদেরা জানাচ্ছেন রুটিও প্রোটিনের উৎস হতে পারে। যদি কয়েকটি উপকরণ দিয়ে তৈরি করা যায়। তা হলে আর রোগা হওয়ার জন্য রুটি খাওয়া বন্ধ করে দেওয়ার প্রয়োজন পড়বে না।

Advertisement

প্রোটিন সমৃদ্ধ রুটি বানাতে বেসন এবং গমের আটা ৬০:৪০ অনুপাতে ব্যবহার করতে হবে। বেসনের কারণেই রুটি প্রোটিনে ভরপুর হয়ে উঠবে। বেসন এবং গমের আটা দিয়ে তৈরি একটি রুটিতে প্রোটিনের পরিমাণ ১০-১৮ গ্রাম। তবে টাটকা বেসন ব্যবহার করতে হবে। দীর্ঘ দিন ধরে হেঁশেলের কৌটোতে পড়ে থাকা বেসন এক্ষেত্রে ব্যবহার করা চলবে না। বেসনের সঙ্গে গমের আটার বদলে রাগি, বাজরা কিংবা জোয়ারের আটাও ব্যবহার করা যায়। কী ভাবে বানাবেন এই প্রোটিন সমৃদ্ধ রুটি?

আধ কাপ গমের আটা, এক কাপ বেসন, এক চিমটে নুন, এক চামচ ঘি এবং পরিমাণ মতো জল মিশিয়ে মেখে মণ্ড তৈরি করে কিছু ক্ষণ রেখে দিন। রুটি তৈরি করার আগে মণ্ডতে খানিকটা ঈষদুষ্ণ জল দিয়ে আরও এক বার মেখে নিন। এ বার লেচি কেটে গোল করে রুটির আকারে বেলে অল্প আঁচে সেঁকে নিলেই তৈরি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement