Alu Tikki

রাস্তার আলু টিকিয়ার স্বাদই আলাদা! বাড়িতে চেষ্টা করেও তেমনটা না হওয়ার কারণ কী?

রাস্তায় বেরোলেই টিকিয়া দিয়ে ঘুগনি বা চাট খেতে মন চায়? নিয়মকানুন জানা থাকলে, বাড়িতেই তৈরি করে নিতে পারেন আলুর টিকিয়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১৭:০৩
Share:

বাড়িতেই বানিয়ে ফেলুন আলুর টিকিয়া। ছবি: সংগৃহীত।

টিকিয়া চাট হোক কিংবা ঘুগনির সঙ্গে যুগলবন্দি, সামান্য আলু দিয়ে তৈরি খাবারেরই কী স্বাদ! কিন্তু অনেকেই বলবেন, বাড়িতে যতই চেষ্টা করা হোক না কেন, রাস্তার খাবারের স্বাদ কিছুতেই আসে না।

Advertisement

কিন্তু, আলুর টিকিয়া বাড়িতে তৈরি করা সত্যিই ভীষণ কঠিন কি? কী ভাবে তৈরি করলে আলুর টিকিয়া হবে একবারে দোকানের মতো।

১. যে কোনও খাবারের স্বাদ অনেকটাই নির্ভর করে কাঁচামালের গুণমানের উপর। ভাল আলুর টিকিয়া খেতে গেলে, ভাল মানের আলুও দরকার। প্রথমেই বাজার থেকে সেরা জিনিসটি কিনে আনুন।

Advertisement

২. আলুর টিকিয়া মুখে দিলেই মিলিয়ে যায়। তাই আলু খুব ভাল ভাবে চটকে নিতে হবে বা মেখে নিতে হবে। আলুর মধ্যে কোনও শক্ত টুকরো থাকলে, খেতে মোটেই ভাল হবে না। পাশাপাশি, আলুর সঙ্গে নুন, টক, সমস্ত মশলা সঠিক পরিমাণে মেশাতে হবে।

৩. আলুর টিকিয়ায় যে মুচমুচে ভাব থাকে, তার জন্য কর্নফ্লাওয়ারের পরত দিন। তার পর সময় নিয়ে সেটি ভাজুন। কর্নফ্লাওয়ারের সঠিক মিশ্রণে টিকিয়া সুস্বাদু এবং মুচমুচে হবে।

৪. অনেক সময় আলুর টিক্কি বা টিকিয়া ভাজার সময় ভেঙে যায়। সমস্যার সমাধানে টিকিয়া বানানোর পরে অন্তত মিনিট ২০ ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হলে টিকিয়া চট করে ভেঙে যাবে না।

৫. যে কোনও রান্নার সময় তেল কতটা গরম বা ঠান্ডা, তার উপর মুচমুচে ভাব, তা কেমন খেতে হবে, নির্ভর করে। টিকিয়া ভাজার সময় তেল যেন গরম থাকে। তবে বেশি আঁচে টিকিয়া ভাজতে গেলে বাইরে থেকে রান্না হলেও, ভিতরে কাঁচা ভাব রয়ে যাবে। তাই, শুরুতে তেল গরম থাকলেও পরে কিছুটা আঁচ কমিয়ে টিকিয়া ভাজতে হবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement