Diabetes-Friendly Drinks

ডায়াবিটিসের জন্য মিষ্টি খাওয়া বারণ? মন খারাপ না করে পুজোর ক’দিন খেতে পারেন সুস্বাদু স্মুদি

পুজোর ক’দিন যতই মন আনচান করুক না কেন, মিষ্টি দেখলে লোভ সামলে রাখতেই হবে। কিন্তু বাঙালির কি আর পুজোতে মিষ্টিমুখ না করলে চলে। তা হলে উপায় কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১২:২১
Share:

মিষ্টি নয়, উপাদেয় ও পুষ্টিকর স্মুদি খান, জেনে নিন রেসিপি। ছবি: ফ্রিপিক।

ডায়াবিটিস ধরা পড়লে মিষ্টি খেতে বারণই করে দেন চিকিৎসকেরা। আর রক্তে শর্করার মাত্রা যদি ওঠানামা করে, তা হলে তো কথাই নেই। মিষ্টি বা মিষ্টি জাতীয় যে কোনও খাবারেই কড়া নিষেধাজ্ঞা জারি হয়ে যাবে। পুজোর ক’দিন যতই মন আনচান করুক না কেন, মিষ্টি দেখলে লোভ সামলে রাখতেই হবে। কিন্তু বাঙালির কি আর পুজোতে মিষ্টিমুখ না করলে চলে। সে ক্ষেত্রে বাড়িতেই বানিয়ে নিতে পারেন সুস্বাদু ও স্বাস্থ্যকর কিছু স্মুদি। খেতেও ভাল, পুষ্টি উপাদানেও ভরপুর।

Advertisement

সজনেপাতা-নারকেলের স্মুদি

উপকরণ

Advertisement

সজনেপাতা ১০-১২টি, কাঠবাদাম (খোসা ছাড়ানো) ৪টি, নারকেল ৬ কুচি, দারচিনি পাউডার ১ চা-চামচ, আপেল (খোসা ছাড়ানো, কুচিয়ে নেওয়া) ১টি, আদা ১ কুচি, খেজুর ২টি, কুমড়োর বীজ ১ চা-চামচ, সূর্যমুখীর বীজ ১ চা-চামচ, আইস কিউব ৪টে, জল পরিমাণ মতো।

সজনেপাতার এই স্মুদি যেমন স্বাস্থ্যকর, তেমনই সুস্বাদু। ছবি: ফ্রিপিক।

প্রণালী

প্রথমে নারকেলের দুধ বানিয়ে নিন। তার জন্য মিক্সারে নারকেলের কুচি আর জল মিশিয়ে নিন। এ বার এই নারকেলের দুধে সজনেপাতা, আদা কুচি, কুমড়োর বীজ, সূর্যমুখীর বীজ, খেজুর, আপেল কুচি, কাঠবাদাম, দারচিনি গুঁড়ো ও আইস কিউব দিয়ে ভাল করে মিশিয়ে করে নিন। গ্লাসে ঢেলে উপর থেকে কাঠবাদাম কুচি ছড়িয়ে খেয়ে নিন।

তরমুজের স্মুদি

উপকরণ

তরমুজ (টুকরো করা) ১ কাপ, মধু ২ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, রোজ় সিরাপ ২ চামচ, টক দই ২০ গ্রাম।

তরমুজের সঙ্গে দইয়ের যুগলবন্দি খেতে ভালই লাগবে। ছবি: ফ্রিপিক।

প্রণালী

একটি পাত্রে সব উপকরণ নিন। তাতে টক দই মিশিয়ে মিক্সিতে দিয়ে ভাল ভাবে মিশ্রণ তৈরি করে নিন। সামান্য বিটনুন ছড়িয়ে খেলে খুব ভাল লাগবে। এই স্মুদি যেমন উপাদেয়, তেমনই পুষ্টিকর। রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয় থাকবে না।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement