Potato Peel Recipe

আলু ভাজা, আলুর দমের স্বাদ তো মুখে লেগে থাকেই, আলুর খোসা দিয়েও বানানো যায় বাহারি পদ

আলু প্রিয় হলেও, এর খোসা বরাবরই ব্রাত্য। খোসার স্থান হয় জঞ্জালে। কিন্তু অনেকেই জানেন না, আলুর খোসা দিয়ে নানা খাবার তৈরি করা যায়। কী কী বানাবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ২১:১১
Share:

আলুর খোসা দিয়ে বানান বাহারি পদ। ছবি: সংগৃহীত।

সকালের জলখাবারে লুচির সঙ্গে আলুর তরকারি কিংবা দুপুরে পাতলা ডাল-ভাতের সঙ্গে ঝিরি ঝিরি আলুভাজা— রোজের খাবারে আলুর নানা পদ থাকেই। আলু প্রিয় হলেও, এর খোসা বরাবরই ব্রাত্য। খোসার স্থান হয় জঞ্জালে। কিন্তু অনেকেই জানেন না, আলুর খোসা দিয়ে নানা খাবার তৈরি করা যায়। কী কী বানাবেন?

Advertisement

আলুর খোসার চিপ্‌স

আলুর চিপ্‌স তো খেয়েছেন, তবে খোসা দিয়েও যে চিপ্‌স বানানো যায়, সেটা জানতেন? খোসা গোল করে কেটে অলিভ অয়েল, নুন এবং মশলা মাখিয়ে রাখুন। মশলা ভেতরে ঢুকে গেলে ছাঁকা তেলে ভেজে নিলেই তৈরি আলুর খোসার চিপ্‌স।

Advertisement

আলুর খোসার স্যুপ

বাহারি সব্জি দিয়ে তৈরি স্যুপের স্বাদ তো চেনা। আলুর খোসা দিয়ে এক বার স্যুপ বানিয়ে দেখতে পারেন, মন্দ লাগবে না। আলুর খোসা, পেঁয়াজ কুচি, রসুন কুচি দিয়েই বানানো যায় এই স্যুপ।

আলুর খোসার অমলেট

হাতে সময় কম থাকলে সকালের জলখাবারে সব্জি-অমলেট বানিয়ে নেন অনেকেই। তবে আলুর খোসা দিয়েও এই অমলেট বানাতে পারেন। ২টি ডিম ফেটিয়ে তার মধ্যে কুচি করে কাটা আলুর খোসা, মশলা, চিজ় দিয়ে ভাল করে মিশিয়ে অমলেট বানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement