Pakora

পকোড়া ভাজার কয়েক ঘণ্টা পরেও মুচমুচে থাকবে, শুধু রান্নার আগে ৫ কৌশল জানতে হবে

বানানোর সময় যদি কয়েকটি নিয়ম মেনে চলা যায়, তা হলে পকোড়া বহু ক্ষণ মুচমুচে থাকবে। কী সেই উপায়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৯:৫২
Share:

পকোড়া বহু ক্ষণ মুচমুচে থাক। ছবি: সংগৃহীত।

বর্ষার বিকালে বাড়িতে ছেলেবেলার স্কুলের বন্ধুদের আড্ডার আসর বসবে। তাই সকাল থেকেই তোড়জোড়। খাবারের এলাহি আয়োজন। তবে আসার পরেই কফির সঙ্গে পকোড়ার ব্যবস্থাও থাকছে। ভেবেছিলেন বন্ধুরা আসার পরেই পকোড়া ভাজবেন। গরম গরম খেতেও বেশ ভাললাগবে। পরে অন্য রান্না থাকায় আগেই পকোড়াগুলি ভেজে ফেলেছেন। হটপটে রেখেছিলেন, কিন্তু পরিবেশন করার সময় দেখলেন সবগুলিই মিইয়ে গিয়েছে। এমন পরিস্থিতির সম্মুখীন অনেকেই হয়েছেন। তবে এ সমস্যার কিছু সমাধানও রয়েছে। পকোড়া তৈরির সময় যদি কয়েকটি নিয়ম মেনে চলা যায়, তা হলে পকোড়া বহু ক্ষণ মুচমুচে থাকবে। কী সেই উপায়?

Advertisement

ব্যাটার

পকোড়ার ব্যাটার বেশি ঘন করা চলবে না। বেশি ঘন হয়ে গেলে খাবারের যে মুচমুচে বিষয়, সেটা নষ্ট হয়ে যায়। গরম গরম খেতে ভাল লাগলেও, ঠান্ডা হয়ে গেলে শক্ত হয়ে যায়। তাই ব্যাটার সব সময় পাতলা হওয়া জরুরি। ব্যাটার তৈরি করে ২০-২৫ মিনিট রেখে তার পর ভাজতে শুরু করুন। তা হলে পকোড়া মুচমুচে থাকবে।

Advertisement

গরম তেল

ব্যাটারে খানিকটা গরম তেল দিতে পারেন। এতে খাবারের যে কুড়মুড়ে ভাব সেটা অনেকটাই বজায় থাকবে। ব্যাটার তৈরির সময় খানিকটা তেল গরম করে মিশিয়ে দিন। বহু ক্ষণ পরে পকোড়া খেলেও স্বাদ অটুট থাকবে।

বেকিং সোডা

পকোড়ার ব্যাটারে গরম তেল ছাড়াও মেশাতে পারেন বেকিং সোডা। যেকোনও খাবার মুচমুচে করে তুলতে বেকিং সোডার জুড়ি মেলা ভার। বেকিং সোডা পকোড়া কিংবা অন্য যেকোনও ভাজাভুজি দীর্ঘ ক্ষণ মুচমুচে রাখতে সাহায্য করে।

টাটকা উপকরণ

মাছ, মাংস কিংবা সব্জি, পকো়ড়ার উপকরণ যা-ই হোক, সেগুলি টাটকা এবং সতেজ হতে হবে। বাসি কিংবা শুকনো কোনও উপকরণ দিয়ে পকোড়া বানালে স্বাদ মনের মতো হবে না। আবার ভাজার বেশ কিছু ক্ষণ পরে খেলে মুচমুচে ভাব বজায় থাকবে না।

দু’বার করে ভেজে নিন

পকোড়া যদি বেশি ক্ষণ কুড়মুড়ে রাখতে চান, তা হলে দু’বার করে ভাজতে পারেন। প্রথম বার ভাজার পরক্ষণেই ভাজবেন না। ঠান্ডা হয়ে গেলে ব্লটিং পেপার দিয়ে শুষে তার পর ভাজুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement