Zero oil food

তেল ছাড়াই ‘ফ্রায়েড চিকেন’! হবে মুচমুচে, স্বাদেও অতুলনীয়

ইদানীং মানুষের মধ্যে বাড়ছে স্বাস্থ্য সচেতনতা। তেল ছাড়া কী ভাবে রান্না করা যায়, তা-ও আবার খেতে সুস্বাদু তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষার অন্ত নেই। তেল ছাড়া ‘ফ্রায়েড চিকেন’ তারই ফলাফল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৭:১৪
Share:

তেল ছাড়াই ‘ফ্রায়েড চিকেন’ ছবি: সংগৃহীত।

রান্না মানেই তেল, মশলা দিয়ে না কষালে কি হয়! এই ভাবনা পাল্টাচ্ছে। চিকিৎসকেরাও বলছেন শরীর-স্বাস্থ্য ভাল রাখতে তেল যত কম খাওয়া যায় ততই ভাল। স্বাস্থ্য সচেতন কিছু মানুষ তাই বিকল্প খুঁজছেন। কম তেলে বা তেল ছাড়াই কী ভাবে সুস্বাদু পদ রেঁধে ফেলা যায়, তা নিয়েই চলছে পরীক্ষা-নিরীক্ষা। এমনই একটি পদ ‘ফ্রায়েড চিকেন’। মুরগির মাংসের এই পদে তেল লাগবে সেটাই স্বাভাবিক। কারণ, তেল ছাড়া কি ভাজা যায়! কিন্তু ওই যে চাইলে অনেক কিছুই হয়। শুধু রান্নার পদ্ধতিতে দরকার হবে সামান্য বদলের।

Advertisement

উপকরণ:

মুরগির মাংস (পায়ের অংশ ৪টি)

Advertisement

টক দই ১০০ গ্রাম

শুকনো লঙ্কা ৩-৪টে

দারচিনি ১ টুকরো

সাদা মরিচ ১২-১৪টা

নুন-১০০ গ্রাম

চিনি-১ চা-চামচ

আদা- ১ ইঞ্চি (বেটে নিতে হবে)

রসুন-১৪-১৫ কোয়া

কাঁচা লঙ্কা ৩-৪টে

ডিম ১টা

পাঁউরুটির গুঁড়ো ১০০ গ্রাম

ময়দা-৫০ গ্রাম

প্রণালী-মুরগির মাংসের টুকরোগুলি ভাল করে ধুয়ে ছুরি দিয়ে গায়ে ভাল করে কেটে নিন যাতে এতে ভিতর পর্যন্ত নুন ও মশলা ঢোকে। একটি পাত্রে শুকনো লঙ্কা, সাদা মরিচ ও দারচিনি বেশ কিছু ক্ষণ সামান্য একটু নুন দিয়ে নেড়ে ঠান্ডা হলে গুঁড়িয়ে রাখুন। মুরগির মাংসে ওই মশলা ও স্বাদমতো নুন তিন থেরে চার ঘণ্টা মাখিয়ে রেখে দিন।

দইয়ের সঙ্গে অনেকটা জল মিশিয়ে তৈরি করে নিন পাতলা ঘোল, তার মধ্যে তৈরি করা খানিকটা মশলা, আদা-রসুন ও কাঁচালঙ্কা বাটা আর খুব সামান্য নুন আর একটু চিনি দিয়ে ভাল করে মিশিয়ে মাংসের টুকরোগুলি ৬-৭ ঘণ্টা ভিজিয়ে রাখুন।

তেল ছাড়া রান্নার জন্য প্রেশারকুকারে বেশ অনেকটা পরিমান নুন দিয়ে তার মধ্যে ছোট একটা জালি বসিয়ে গরম করে নিন ভাল করে। প্রেশারকুকারের সিটিটা কিন্তু মনে করে খুল নিতে হবে এই রান্নার সময়।

একটি বাটিতে নিয়ে নিন শুকনো ময়দা, অন্যটিতে পাঁউরটির গুঁড়ো। একটি পাত্রে ফেটিয়ে রাখুন ডিম। মুরগির মাংসের টুকরোগুলি দইয়ের মিশ্রন থেকে তুলে প্রথমে ময়দা মাখিয়ে ডুবিয়ে দিতে হবে গুলে রাখা ডিমে। দ্বতীয়বার তাতে ভালো করে মাখিয়ে নিতে হবে পাঁউরটির গুঁড়ো। এ ভাবে প্রটিতি মাংসের টুকরোতে পাঁউরুটির গুঁড়ো মাখানো হয়ে গেলে গরম হয়ে থাকা প্রেশারকুকারে ঢুকিয়ে ঢাকনা বন্ধ করে দিন।

রান্নার সময়ে গ্যাস কমিয়েই রাখুন। ১৫ মিনিট পর প্রেশারকুকারের ঢাকনা খুলে মাংসটা উল্টে দিতে হবে। যাতে সমস্ত দিক ভাল করে রান্না হয়। এর পর মোটমুটি ২৫-৩০ মিনিট পরে প্রেশারকুকার খুললেই তৈরি হয়ে যাবে মুচমুচে মুরগি মাংস ভাজা। ধনেপাতার চাটনি আর স্যালাড আর এক টুকরো পাতিলেবু দিয়ে পরিবেশন করুন তেল ছাড়া মুচমুচে মুরগি-ভাজা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement