Cooking Hacks

পেঁয়াজ কাটার ধরনেই বদলে যায় রান্নার স্বাদ! কোন রান্নার জন্য কী ভাবে পেঁয়াজ কাটবেন?

কোনও রান্নায় পেঁয়াজ কুচি ব্যবহার করলে স্বাদ বেশি হয়, কোনও রান্নায় আবার গোটা পেঁয়াজ ব্যবহার করলে স্বাদ আসে। কোন ধরনের রান্নায় কী ভাবে পেঁয়াজ কেটে ব্যবহার করলে স্বাদ বাড়বে, রইল হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৩:৫৪
Share:

পেঁয়াজ কাটার ধরনের উপর নির্ভর করে রান্নার স্বাদ। ছবি: সংগৃহীত।

হেঁশেলে আমিষ রান্না মানেই পেঁয়াজের দেদার ব্যবহার। রান্নার স্বাদ, রং এবং গন্ধ নির্ভপ করে কড়াইতে কত ক্ষণ সময় ধরে পেঁয়াজ কষাচ্ছেন তার উপর। রান্নায় কতটা পেঁয়াজ ব্যবহার করলে স্বাদ বাড়বে, সেটাও যেমন জানা জরুরি, তেমনই কত ক্ষণ সেই পেঁয়াজ ভাজতে হবে সেটাও জানতে হবে রাঁধুনীকে। শুধু পরিমাণের দিকে নজর দিলেই হবে না, কী ভাবে পেঁয়াজ কাটছেন, সেটাও দেখতে হবে। কোনও রান্নায় পেঁয়াজ কুচি ব্যবহার করলে স্বাদ বেশি হয়, কোনও রান্নায় আবার গোটা পেঁয়াজ ব্যবহার করলে স্বাদ আসে। কোন ধরনের রান্নায় কী ভাবে পেঁয়াজ কেটে ব্যবহার করলে স্বাদ বাড়বে, রইল হদিস।

Advertisement

মিহি করে কাটা পেঁয়াজ

ফুচকা, পাপড়িচাট, ঝালমুড়ি মতো মুখরোচক খাবারে পেঁয়াজ কুচি ব্যবহার করা হয়। এই সব পদে মুখে বড় পেঁয়াজের টুকরো পড়লে খেতে ভাল লাগে না। খুব মিহি করে কাটা পেঁয়াজ রান্নায় দিলে সমস্যা হয়, কষানোর সময়ে তা গলে যায়। তবে রায়তা, স্যুপ, মোমোর মতো খাবার বানানোর সময়ে মিহি করে কাটা পেঁয়াজ ব্যবহার করলেই ভাল।

Advertisement

লম্বা করে পেঁয়াজ কুচি

মাছের কালিয়া হোক কিংবা মুরগির লাল ঝোল— অধিকাংশ রান্নাতেই এ ভাবে পেঁয়াজ কেটে দেওয়া হয়। এই ধরনের পেঁয়াজ ব্যবহার করলে ঝোল একটু বেশি মাখো মাখো হয়। রান্নার সঙ্গে সহজেই মিশে যায় এ ধরনের পেঁয়াজ। এতে রান্নার স্বাদ আরও বেশি ভাল হয়।

পুরু করে কাটা পেঁয়াজ কুচি

এই আকৃতিতে কাটা পেঁয়াজ সাধারণত রান্নায় খুব একটা ব্যবহার করা হয় না। আকারে ছোট কিন্তু বেশ মোটা করে কাটা পেঁয়াজ আপনি ব্যবহার করতে পারেন র‌্যাপ, স্যালাডের মতো কোনও পদে। তাতে প্রতি বার খাবার খাওয়ার সময় মুখে পড়বে পেঁয়াজ। চাউমিন কিংবা রোল বানানোর সময়েও এই ধরনে কাটা পেঁয়াজ ব্যবহার করতে পারেন।

চৌকো করে কাটা পেঁয়াজ

চপ, কাটলেট, অমলেটের মতো খাবার তৈরি করার সময় ছোট চৌকো করে কাটা পেঁয়াজ ব্যবহার করতে পারেন। তবে চিলি চিকেন কিংবা অন্যান্য চিনা পদে ব্যবহারের সময় বড় আকারে চৌকো করে কাটা পেঁয়াজ ব্যবহার করতে হবে। এ সব রান্নায় পেঁয়াজের টুকরো মুখে পড়লেই স্বাদ বাড়ে।

গোল করে কাটা পেঁয়াজ

বার্গার, স্যান্ডউইচে দেওয়ার জন্য গোল করে কাটা পেঁয়াজ ব্যবহার করলেই ভাল। একটি বার্গারে এ ভাবে কাটা পেঁয়াজ পাশাপাশি বসিয়ে দিলে প্রতিটি কামড়েই পেঁয়াজের স্বাদ পাওয়া যায়। এ ছাড়া স্যালাড বানানোর সময়ও এই ভাবে পেঁয়াজ কাটা যায়।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement