Dhokla Cooking Tips

ধোকলা তো বানান, কিছুতেই নরম হয় না? কোন ভুলে এমনটা হতে পারে?

বাড়িতে রান্না করলেও দোকানের মতো স্বাদ হয় না? কোন পদ্ধতিতে ধোকলা তৈরি করলে নরম হবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫
Share:

নরম ধোকলা বানানোর সহজ উপায়। ছবি: সংগৃহীত।

ধোকলা খেতে ভালবাসেন। বাড়িতেই তৈরি করার চেষ্টা করেছিলেন। কিন্তু দোকানের মতো হল না? আসলে যে কোনও পদই তৈরির সময় প্রতিটি ধাপ ঠিক মতো অনুসরণ করতে হয়। উপকরণ থেকে পরিমাপে সামান্য গোলমাল হলেই, স্বাদে তফাত হতে পারে।

Advertisement

১. ধোকলার অন্যতম উপাদান হল বেসন। এটি ফোলানোর জন্য প্রয়োজন হল বেকিং সোডা। উপকরণগুলি যেন পুরনো না হয়, দেখা প্রয়োজন। যে কোন পদ তৈরিতে উপকরণের গুণমানের উপর স্বাদ নির্ভর করে।

২. খামন ধোকলা বানানোর জন্য বেসন, হলুদ গুঁড়ো, নুন, চিনি ও বেকিং সোডার প্রয়োজন হয়। প্রতিটি উপাদানের পরিমাপ ঠিক থাকা প্রয়োজন। ধোকলা নরম হবে মিশ্রণটি কতটা ভাল ভাবে ফ্যাটানো হচ্ছে তার উপর। মিশ্রণে যেন কোনও ড্যালা না থাকে এবং মসৃণ হয়। মিশ্রণ খুব পাতলা বা খুব ঘন কোনওটাই হবে না।

Advertisement

৩. বেকিং সোডা মিশ্রণের একদম শেষ ধাপে যোগ করতে হবে। এই উপাদানটি দেওয়ার কিছু ক্ষণের মধ্যে ধোকলা তৈরি করে নিতে হবে। এই সময়ের উপর নির্ভর করবে ধোকলা কতটা ফুলছে।

৪. গ্যাসে জল ফুটতে দিয়ে তার উপর একটি পাত্রে মিশ্রণটি ঢেলে দিতে হয়। উপর থেকে ঢাকা দিয়ে দিলে বাষ্পেই ধোকলা তৈরি হয়ে যায়। এই সময় গ্যাসের আঁচ খুব জোরে বা খুব কমিয়ে রাখলে হবে না। মাঝারি আঁচে ধোঁকলা ভাল হবে।

৫. ধোকলা তৈরির পর একটু ঠান্ডা হতে দিন। তার পর সেটা কাটুন। না হলে ধোকলা ভেঙে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement