Diwali 2024

দীপাবলিতে মিষ্টিমুখের জন্য চটজলদি কী বানাবেন? শেষপাতে কেশর হালুয়া দিয়েই জমবে ভোজ

দীপাবলিতে সারা দিন হেঁশেলেই কেটে গেলে বন্ধুবান্ধবদের সঙ্গে আড্ডায় যোগ দেবেন কী ভাবে? চটজলদি বানিয়ে ফেলতে পারেন কেশর হালুয়া! সামান্য উপকরণ দিয়ে বানিয়ে ফেলতে পারেন, এই সুস্বাদু মিঠাই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৬:৫৮
Share:

কেশরের হালুয়া দিয়েই জমবে দীপাবলির ভোজ! ছবি: শাটারস্টক।

দীপাবলি উপলক্ষে বাড়িতে বন্ধু সমাগম হবে। একসঙ্গে বাজি ফাটানোর পরিকল্পনাও রয়েছে। ভূরিভোজের আসরও বসবে ঘরেই। তবে এ বছর বিশেষ একটি মিষ্টিপদ তৈরি করার ইচ্ছে রয়েছে। তবে সারা দিন হেঁশেলেই কেটে গেলে বন্ধুবান্ধবের সঙ্গে আড্ডায় যোগ দেবেন কী ভাবে? চটজলদি বানিয়ে ফেলতে পারেন কেশর হালুয়া! সামান্য উপকরণ দিয়ে বানিয়ে ফেলতে পারেন, এই সুস্বাদু মিঠাই।

Advertisement

উপকরণ:

আধ কাপ ঘি

Advertisement

১ কাপ সুজি

১ কাপ দুধ

১ কাপ জল

১/২ কাপ চিনি

পরিমাণ মতো কেশর

১চা চামচ দুধ

১ চা চামচ এলাচ গুঁড়ো

২ টেবিল চামচ কাজু-বাদাম-পেস্তা

প্রণালী:

প্রথমে সামান্য কেশর নিয়ে শুকনো তাওয়ায় ভেজে নিয়ে ঠান্ডা করে গুঁড়ো করে নিন। এ বার সেই কেশরের গুঁড়ো গরম দুধে ভিজিয়ে রাখুন। এ বার কড়াইতে ঘি গরম করে তাতে ড্রাই ফ্রুট্‌সগুলি হালকা করে ভেজে তুলে রাখুন। এ বার সেই ঘিয়েই সুজি ভেজে নিন ভাল করে। আর একটি কড়াইয়ে জল গরম করে ভেজে রাখা সুজি দিয়ে মিশিয়ে দিন। এ বার চিনি দিয়ে নাড়াচাড়া করুন। মিশ্রণটি ফুটে উঠলে কেশর-দুধ আর এলাচ গুঁড়ো মিশিয়ে নিন। ভেজে রাখা কাজুবাদাম দিয়ে নাড়াচাড়া করুন। গ্যাসের আঁচ বন্ধ করে দিয়ে কাজুবাদাম ছড়িয়ে পরিবেশন করুন কেশর হালুয়া।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement