Instant Dosa Recipes

এক রাত আগে থেকেই প্রস্তুতি নয়, মুড়ি দিয়ে ১০ মিনিটেই বানিয়ে ফেলতে পারেন মুচমুচে দোসা!

সাবেক পদ্ধতিতে দোসা বানানো কিন্তু মোটেই সহজ কাজ নয়। তবে হাতে ১০ মিনিট সময় থাকলে মুড়ি দিয়েই বানিয়ে ফেলতে পারেন দোকানের মতো মুচমুচে দোসা। রইল চটজলদি দোসা বানানোর সহজ প্রণালী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১৭:৪২
Share:

পুষ্টিবিদেরা বলেন, সকালের জলখাবারে দোসার মতো খাবার খাওয়া কিন্তু স্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত।

যাঁরা দক্ষিণী খাবার পছন্দ করেন, তাঁদের কাছে দোসা খুবই প্রিয়। পুষ্টিবিদেরা বলেন, সকালের জলখাবারে দোসার মতো খাবার খাওয়া কিন্তু স্বাস্থ্যকর। অনেকেই বাড়িতে দোসা বানানোর চেষ্টা করেন। দোকানের মতো কড়কড়ে দোসা বানানোর জন্য দাম দিয়ে নির্দিষ্ট তাওয়াও কিনে আনেন, তবে বাজারের মতো স্বাদ যে কিছুতেই আসে না! তা ছাড়া দোসা তৈরি করতে হলে আগের দিন রাত থেকেই প্রস্তুতি পর্ব শুরু করে দিতে হয়। সাবেক পদ্ধতিতে দোসা বানানো কিন্তু মোটেই সহজ কাজ নয়। তবে হাতে ১০ মিনিট সময় থাকলে মুড়ি দিয়েই বানিয়ে ফেলতে পারে, দোকানের মতো মুচমুচে দোসা। রইল চটজলদি দোসা বানানোর সহজ প্রণালী।

Advertisement

উপকরণ:

২ কাপ মুড়ি

Advertisement

আধ কাপ টক দই

স্বাদমতো নুন ও চিনি

১ টেবিল চামচ বেসন

১ টেবিল চামচ ময়দা

১ কাপ ভেজানো সুজি

আধ চা চামচ বেকিং সোডা

পরিমাণ মতো তেল

প্রণালী:

একটি পাত্রে মুড়ির সঙ্গে দই ভাল করে মেখে নিন। মিনিট খানেক পর সেই মিশ্রণটি মিক্সিতে ঘুরিয়ে নিন। এ বার সেই মিশ্রণে স্বাদমতো নুন, চিনি, বেসন, ময়দা, ভেজানো সুজি আর ১ কাপ জল দিয়ে একটি পাতলা মিশ্রণ বানিয়ে নিন। এ বার মিশ্রণটি একটি পাত্রে ঢেলে তার সঙ্গে বেকিং সোডা মিশিয়ে মিনিট পাঁচেক রেখে দিন। এ বার চাটু খুব গরম করে দোসার মিশ্রণটি ঢেলে ভাল করে ছড়িয়ে দিন। এ বার দোসার ধার বরাবর অল্প অল্প করে তেল ছড়িয়ে দিন। দোসা মুচমুচে হয় গেলে রোল করে নামিয়ে নিন। নারকেলের চাটনির সঙ্গেই পরিবেশন করুন গরমাগরম দোসা।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement