Chicken Recipe

বাড়িতে হঠাৎ বন্ধুরা এসে হাজির? বৈঠকি আড্ডা জমাতে বানিয়ে ফেলুন চিকেন সাসলিক

একটা বৃষ্টিভেজা বিকেল, সামনে পছন্দের খাবার আর বাড়িতে বন্ধুবান্ধবের সমাগম— হলে আর কী চাই! বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন মনের মতো নাস্তা। আড্ডার আসর জমাতে বানিয়ে ফেলুন চিকেন সাসলিক। রইল রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৭:৫৯
Share:

সহজে কী ভাবে বানাবেন চিকেন সাসলিক? ছবি: শাটারস্টক।

বর্ষার মরসুমে সন্ধ্যাবেলায় ভাজাভুজি খেতে কমবেশি সকলেই ভালবাসেন। একটা বৃষ্টিভেজা বিকেল, সামনে পছন্দের খাবার আর বাড়িতে বন্ধুবান্ধবের সমাগম— হলে আর কী চাই! তবে বাজারের তেলেভাজা কিন্তু একেবারেই স্বাস্থ্যকর নয়। বাড়িতেই তাই বানিয়ে ফেলতে পারেন মনের মতো নাস্তা। আড্ডার আসর জমাতে বানিয়ে ফেলুন চিকেন সাসলিক। রইল রেসিপি।

Advertisement

উপকরণ:

৫০০ গ্রাম মুরগির মাংস (টুকরো করে কাটা)

Advertisement

আধ কাপ টক দই

২টি পেঁয়াজ

১ টেবিল চামচ আদা কুচি

৭-৮ কোয়া রসুন

৪-৫টি কাঁচা লঙ্কা

১ কাপ ধনেপাতা

১ চা চামচ গোলমরিচ গুঁড়ো

১ টেবিল চামচ ধনে গুঁড়ো

১ চা চামচ আমচুর গুঁড়ো

৪ টেবিল চামচ মাখন

৩-৪ টুকরো কাঠকয়লা

২ টেবিল চামচ সর্ষের তেল

স্বাদমতো নুন

প্রণালী:

পেঁয়াজ, আদা, রসুন, কাঁচা লঙ্কা ও ধনেপাতা একসঙ্গে বেটে নিন। একটি বড় বাটিতে প্রথমে ফেটানো টক দই দিন। তাতে বেটে রাখা মশলা, গোলমরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, আমচুর গুঁড়ো, নুন আর সর্ষের তেল মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। তাতে মাংসের টুকরোগুলি ভাল করে মেখে ঘণ্টাখানেক ফ্রিজে রেখে দিন। তার পর মাংসের টুকরোগুলি কবাব স্টিকে গেঁথে নিন। এ বার ফ্রায়িং প্যানে মাখন গরম করে কবাবগুলি হালকা হালকা করে ভেজে নিন। কবাবগুলি একটি বাটিতে রেখে অপর একটি বাটিতে কাঠকয়লা গরম করুন। বড় বাটির মধ্যে ছোট বাটিটা রেখে তার উপরে ঘি দিয়ে চাপা দিন। রান্না করা মাংসের টুকরোর সঙ্গে কাঠকয়লার বাটি এ ভাবে অন্তত আধ ঘণ্টা রাখুন। কাসুন্দি আর মেয়োনিজের মিশ্রণের সঙ্গে পরিবেশন করুন মুর্শিদাবাদি চিকেন স্যাসলিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement