Ridge Gourd Bharta Recipe

বর্ষায় ঘরে ঘরে জ্বর, সর্দি-কাশিতে মুখে অরুচি, স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন ঝাল ঝাল ঝিঙে খোসার ভর্তা

ঝিঙে খেয়ে খোসা ফেলে দেন? জানেন, ঝিঙের খোসার পুষ্টিগুণ অনেক। খোসা দিয়ে এমন পদ বানানো যায়, যা কেবল পুষ্টিকরই নয়, মুখের অরুচিও কাটাবে নিমেষে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৮:২৬
Share:

ঝিঙে খোসার ভর্তা কী ভাবে বানাবেন, জেনে নিন রেসিপি। ছবি: সংগৃহীত।

বৃষ্টি পড়ার বিরাম নেই। ঘরে ঘরে জ্বর, সর্দি-কাশিও বাড়ছে। যাকে জিজ্ঞাসা করবেন বলবে, মুখে অরুচি। খিদে নেই। আলু-পটল বা কুমড়োর তরকারি খেয়ে খেয়ে মুখে যেন চড়া পড়ে গিয়েছে। স্বাদ বদলাতে বেশ রগরগে রান্না খেতেই মন চাইছে। ঝাল ঝাল কিছু খাবার ইচ্ছা হলে বাইরের খাবার ভুলেও খাবেন না। বরং বাড়িতেই বানিয়ে ফেলুন এমন পদ যা খেলেই অরুচি কেটে যাবে। ঝিঙের তরকারি তো অনেক খেয়েছেন, এ বার বানান ঝিঙে খোসার ভর্তা। এমনিও সব্জির খোসার পুষ্টিগুণ অনেক। ঝিঙের খোসায় ভরপুর ভিটামিন, ফাইবার রয়েছে। খোসার ভর্তা বানানোও খুব সহজ। গরম ভাতের সঙ্গে ঝিঙে খোসার ভর্তা খেলে স্বাদবদল হবেই।

Advertisement

উপকরণ

১) বড় ২-৩টি ঝিঙের খোসা ছাড়িয়ে নিন।

Advertisement

২) রসুন ৫-৬ কোয়া

৩) একটি বড় পেঁয়াজ কুচিয়ে নিন ৪) কালো জিরে এক চা চামচ

৫) শুকনো লঙ্কা ২টি ফোড়নের জন্য

৬) কাঁচা লঙ্কা ৩ থেকে ৪টি

৭) নুন ও চিনি স্বাদমতো

৮) সর্ষের তেল

প্রণালী

ঝিঙের খোসা ভাল করে ধুয়ে নিয়ে ফুটিয়ে নিন। গরম জলে সামান্য নুন দিয়ে খোসা ভাল করে সেদ্ধ করে জল ঝরিয়ে নিতে হবে। এ বার সেদ্ধ করা ঝিঙের খোসা, রসুনের কোয়া, কাঁচা লঙ্কা মিক্সিতে ভাল করে বেটে নিন। শিলনোড়াতেও বাটতে পারেন। মিহি করে বাটতে হবে।

এ বার কড়াইতে তেল গরম করে তাতে কালো জিরে ও শুকনো লঙ্কা ফোড়ন দিন। তার পর কুচিয়ে রাখা পেঁয়াজ দিয়ে কম আঁচে ভাজুন। পেঁয়াজে বাদামি রং ধরলে ঝিঙের খোসার পেস্ট দিয়ে দিন। নুন ও চিনি দিতে হবে স্বাদমতো। ভাল করে নাড়তে হবে যাতে কড়াইতে লেগে না যায়। নাড়তে নাড়তে খোসা বাটা থেকে তেল ছেড়ে এলে এবং তা ঝুরঝুরে হয়ে এলে, নামিয়ে নিন। উপর থেকে আরও একটু সর্ষের তেল ছড়িয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ঝিঙে খোসার ভর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement