Dessert Recipes

মিষ্টিমুখ ছাড়া বিশেষ দিনের ভোজ অসম্পূর্ণ! বাড়িতে ৪টি উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন মিষ্টি দই

মিষ্টিমুখ ছাড়া বিশেষ দিনের ভোজ অসম্পূর্ণ! বাড়িতে ৪টি উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন মিষ্টি দই

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৯:২৬
Share:

মিষ্টি দই দিয়েই হোক মিষ্টিমুখ। ছবি: শাটারস্টক।

বাঙালি বাড়িতে কোনও অনুষ্ঠানের ভোজ মিষ্টি দই ছাড়া অসম্পূর্ণ। তবে বাজারের দইয়ে যথেষ্ট কড়া মিষ্টি থাকে। বাড়িতে এই দই বানালে প্রয়োজন মতো মিষ্টির পরিমাণ বাড়িয়ে-কমিয়েও নিতে পারবেন। তবে বাড়িতে টক দই যত সহজে পাতা যায়, মিষ্টি দই বানানো ততটাও সহজ নয়। বানাতে গেলে জানতে হবে প্রণালী। চারটি মাত্র উপকরণ দিয়েই ঘরে মিষ্টি দই তৈরি করা যায়। স্বাদও হবে ঠিক দোকানের মতো। রইল সহজ রেসিপি।

Advertisement

উপকরণ:

১ লিটার দুধ

Advertisement

আধ কাপ গুঁড়ো দুধ

১ কাপ চিনি

১ টেবিল চামচ টক দই

প্রণালী:

এক লিটার দুধ ফুটিয়ে ঘন করে নিন। এর সঙ্গে গুঁড়ো দুধ ও ৩/৪ কাপ চিনি মিশিয়ে নিন। গ্যাস থেকে নামিয়ে একটু ঠান্ডা করে নিন মিশ্রণটি। তবে পুরোপুরি ঠান্ডা করা যাবে না। এ বার অন্য একটি পাত্রে বাকি চিনি ও সামান্য একটু জল দিয়ে ক্যারামেল তৈরি করে নিন। দুধের সঙ্গে মিশিয়ে দিন তৈরি করে রাখা ক্যারামেল। এর পর টক দই নিয়ে একটি কাটা চামচ দিয়ে খুব ভাল করে ফেটিয়ে দুধের মিশ্রণে মিশিয়ে নিন। এ বার একটি শুকনো পাত্রে মিশ্রণটি ঢেলে দিন। একটু গরম জায়গায় ৮ ঘণ্টা বা সারা রাত মিশ্রণটি রেখে দিন। নির্দিষ্ট সময় পর দেখবেন মিষ্টি দই তৈরি হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement