Dahi Vada Cooking Tips

দইবড়া নরম হবে, কোন নিয়মে বানালে স্বাদেও হবে খাসা?

নিয়মকানুন জানা থাকলেও অনেক সময় দইবড়া নরম হয় না। কোন ভুলে এমনটা হতে পারে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৭
Share:

কী ভাবে বানালে দইবড়া নরম হবে? ছবি: সংগৃহীত।

টক, মিষ্টি দইয়ে ডুবে থাকা নরম বড়া মুখে দিলেই মিলিয়ে যাবে। তবেই না তার স্বাদ! কিন্তু, বাড়িতে বানাতে গেলে কিছুতেই কি তেমন নরম হয় না দইবড়া? নিয়মকানুন সবই জানা আছে। তবু ভুলটা কোথায় হয়?

Advertisement

ডাল ভেজানো

বিউলির ডাল দিয়েই তৈরি হয় দইবড়া। এ জন্য ডাল ভিজিয়ে রাখতে হয়। কিন্তু, কত ক্ষণ? দীর্ঘ ক্ষণ ডাল না ভিজিয়ে ৪-৫ ঘণ্টা ভিজিয়ে রাখলেই যথেষ্ট।

Advertisement

জল

ভিজিয়ে রাখা ডালে বেশ কিছুটা জল ঢেলে দিলে মিক্সিতে বেটে নিতে সুবিধা হয়। কিন্তু, দইবড়ার ডাল বাটার জন্য একবারে জল না দিয়ে অল্প অল্প করে দিতে হবে। এতে মিশ্রণটি পাতলা হয়ে যাবে না।

নুন

বিউলির ডাল বাটার সময় স্বাদমতো নুন দিতে ভুলবেন না। এতে দইবড়া ভাল ফুলবে এবং স্বাদও ভাল হবে।

মিহি করে বাটা

ডাল খুব ভাল ভাবে বাটতে হবে। যেন একটুও দানা না থাকে। মিহি করে বাটার উপরেও দইবড়ার নরম হওয়া নির্ভর করে। ডাল বেটে নেওয়ার পর হাত দিয়ে খুব ভাল করে ফেটিয়ে নেওয়া দরকার। যত ভাল করে ফেটাবেন, ততই বড়া ভাল ফুলবে এবং নরম হবে।

তেল গরম

তেল সঠিক ভাবে গরম হয়েছে কি না, এবং মিশ্রণ ঠিক আছে কি না, বোঝার জন্য গরম তেলে এক ফোঁটা ডাল বাটা দিয়ে দেখতে হবে। যদি দ্রুত তা ভেসে ওঠে, তা হলে বুঝতে হবে মিশ্রণটি ঠিক আছে। বড়া ভাজার সময় আঁচ থাকবে মাঝারি। তেল খুব গরম হলে পুড়ে যাবে, আবার একেবারে ঠান্ডা হলে ভাজা ঠিকমতো হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement